kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণ

কষ্ট বুকে চেপে দেশটাকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কষ্ট বুকে চেপে দেশটাকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে সমাপনী বক্তব্য দেন। ছবি : পিআইডি

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। তিনি বলেন, ‘অনেক কষ্ট, ব্যথা-বেদনা বুকে চেপে দেশটাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। একটাই কারণ আমার বাবা জাতির পিতা দেশের মানুষের জন্য সারাজীবন ত্যাগ স্বীকার করেছেন। মানুষের মুখে হাসি ফোটাতে, তাদের ভাগ্যের পরিবর্তন ঘটাতে জীবনটা বিলিয়ে দিয়েছেন। তাই আমি নিজের সুখের কথা চিন্তা না করে দেশের মানুষ যেন ভালো থাকে, তারা যেন সুখের মুখ দেখে। দেশটা যেন এগিয়ে যায়, সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।’

গতকাল মঙ্গলবার রাতে জাতীয় সংসদে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির দেওয়া ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাব নিয়ে দীর্ঘ আলোচনা শেষে তা গ্রহণ করা হয়েছে। গতকাল রাতে ওই প্রস্তাব গ্রহণের পর সংসদ অধিবেশন সমাপ্ত ঘোষণা করেন সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে স্পিকার জানান, মুজিববর্ষ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন বসবে।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সামনে রেখে দেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশবাসীর সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, ‘কারোর প্রতি বিদ্বেষ নিয়ে চলি না। প্রতিশোধ নিতেও যাইনি। যেখানে অন্যায় হয়েছে, সেখানে ন্যায় করার চেষ্টা করেছি।’

প্রধানমন্ত্রী জঙ্গি-সন্ত্রাস ও ধর্ষণকারীদের বিরুদ্ধে তাঁর সরকারের জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরে দেশবাসীকে এদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরিয়ে দেওয়ার আহ্বান জানান। ধর্ষকরা পশুরও অধম উল্লেখ করে শেখ হাসিনা বলেন, যারা শিশু-কিশোরীদের ধর্ষণ করে তারা মানুষ নামে পশু, এরা পশুরও অধম। তাদেরও তো মা-বোন-মেয়ে আছে। এমন জঘন্য চরিত্রের মানুষ কিভাবে হতে পারে?

করোনাভাইরাস মোকাবেলায় সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘চীনে সৃষ্ট সমস্যার কারণে বিকল্প পথ খুঁজছি, তাই আতঙ্কের কিছু নেই।’ ডেঙ্গু সমস্যা সমাধানে তিনি দেশবাসীকে নিজেদের বাড়ি-ঘর পরিষ্কার রাখার অনুরোধ জানান।

শেখ হাসিনা বলেন, দেশে রিজার্ভ ৩২ বিলিয়নের ওপরে রয়েছে, দেশের অর্থনীতিও অনেক শক্তিশালী। ব্যাংকে টাকার কোনো সমস্যা নেই। সামাজিক নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন ব্যাপকভাবে হচ্ছে। টাকা যদি নাই থাকত তবে এত উন্নয়ন হচ্ছে কিভাবে?

রমজানে দ্রব্যমূল্য বাড়বে না জানিয়ে সংসদ নেতা বলেন, ‘রমজান এলেই অনেকে অনেক খেলার চেষ্টা করে। কেউ যেন গুজবে আতঙ্কে না পড়েন। আমরা এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নিচ্ছি।’

সংবিধান ও কার্যপ্রণালী বিধি অনুযায়ী একাদশ সংসদদের ষষ্ঠ অধিবেশন অর্থাৎ নতুন বছরের প্রথম অধিবেশনের প্রথম দিনে গত ৯ জানুয়ারি সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ১৪ জানুয়ারি ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। এরপর ওই প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। সরকার ও বিরোধী দলের ২২৭ জন সদস্য প্রায় ৫৫ ঘণ্টা আলোচনা করেন। এ ছাড়া অধিবেশনের ২৮ কার্যদিবসে সব মিলিয়ে সাতটি বিল পাস হয়েছে। এই অধিবেশনে সাধারণ আলোচনার জন্য ‘করোনাভাইরাস নিয়ে আশু করণীয়’ ও ‘ঢাকার বায়ুদূষণ রোধ’ বিষয়ক দুটি প্রস্তাব উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী। এরই মধ্যে সরকার পদক্ষেপ গ্রহণ করায় প্রস্তাব দুটি নাকচ করেন স্পিকার।

মন্তব্য



সাতদিনের সেরা