kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

আলিম জুট মিল

বেতন রসিদ পেলেও শ্রমিকরা টাকা পায়নি

খুলনা অফিস   

১৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইনি জটিলতায় নতুন মজুরি কমিশনের টাকা এখনো পায়নি খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল আলিম জুট মিলের শ্রমিকরা। এ ঘটনার জন্য ওই কারখানার শ্রমিকরা বাংলাদেশ জুট মিল করপোরেশনকে (বিজেএমসি) দায়ী করেছে। তারা বলেছে, আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে বকেয়া টাকা দেওয়া না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৫ সালে পে কমিশনের সঙ্গে মজুরি কমিশন ঘোষণা করা হয়। কিন্তু চার বছরেও রাষ্ট্রায়ত্ত পাটকলের ঘোষিত মজুরি কমিশন বাস্তবায়িত না হওয়ায় শ্রমিকরা দীর্ঘ সময় আন্দোলন করে। সর্বশেষ শ্রমিকদের আমরণ অনশনের মধ্য দিয়ে এই বছরের ২ জানুয়ারি সরকার মজুরি কমিশন বাস্তবায়নের ঘোষণা দেয়। সেই অনুযায়ী ১৬ জানুয়ারি মিলগুলোতে বেতন রসিদ (পে স্লিপ) দেওয়া হয়। খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের মতো আলিম জুট মিল শ্রমিকরাও এ কমিশনের রসিদ পায়। গত ৩০ জানুয়ারি থেকে আটটি মিলের শ্রমিকরা টাকা পেলেও আলিম জুট মিল শ্রমিকরা পায়নি। ফলে বিক্ষুুব্ধ শ্রমিকরা ফের আন্দোলনে নেমেছে।

গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে পৌনে ১১টা পর্যন্ত কারখানার শ্রমিক-কর্মচারীরা খুলনা-যশোর মহাসড়ক  আটকে বিক্ষোভ সমাবেশ করে। কারখানার সিবিএর সহসভাপতি হাফেজ আব্দুস সালামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন আব্দুল হামিদ সরদার, হাফিজুর রহমান, নজরুল ইসলাম, আলতাফ হোসেন, বদর উদ্দিন বিশ্বাস, আনোয়ার হোসেন, শেখ জাকারিয়া, এস এম বাবুল রেজা, তাবিবুর রহমান প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা