kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি শীর্ষক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে ‘ঔপনিবেশিকতা-উত্তর : বৈশ্বিক দক্ষিণাঞ্চলের ভাষা, সাহিত্য ও সংস্কৃতি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে এই সম্মেলন শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসের ইংলিশ অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ইমেরিটাস অধ্যাপক বিল অ্যাশক্রফট। প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউজিসি অধ্যাপক ড. ফকরুল আলম। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে আরো বক্তব্য দেন উপ-উপাচার্য প্রফেসর ড. এম এম মাহাবুব-উল হক মজুমদার, অধ্যাপক এ এম এম হামিদুর রহামান, কলকাতার নেতাজি সুভাষ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিমাদ্রি লাহিড়ী প্রমুখ।

প্যানেল আলোচনায় ইংরেজি ভাষা ও সাহিত্যের বিজ্ঞ আলোচকরা তাঁদের বক্তব্য দেন এবং কনফারেন্সে অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করেন। এই সম্মেলনে সারা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৫০ জন গবেষক তাঁদের নিজ নিজ গবেষণাপত্র উপস্থাপন করবেন। তাঁদের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১ জন গবেষক রয়েছেন।

দুই দিনব্যাপী এই কনফারেন্সটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. রাকিবুল হাসান খান।

মন্তব্য