kalerkantho

সোমবার । ৪ ফাল্গুন ১৪২৬ । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ২২ জমাদিউস সানি ১৪৪১

যুক্তরাজ্যপ্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু

লন্ডন প্রতিনিধি   

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দীর্ঘ প্রতীক্ষার পর গত বুধবার সকাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে যুক্তরাজ্যপ্রবাসীদের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড নিবন্ধন কার্যক্রম। বাংলাদেশ হাইকমিশন লন্ডনে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভোটার তালিকায় রেজিস্ট্রেশন প্রক্রিয়ার বিস্তারিত তুলে ধরা হয়। এই স্মার্ট কার্ডের মাধ্যমে প্রবাসীরা তাঁদের ভোটাধিকার প্রয়োগ, ব্যাংক হিসাব খোলা ও মোবাইল ফোনের সিম কেনা থেকে শুরু করে বাংলাদেশের নাগরিক সুবিধা গ্রহণ করতে পারবেন। ব্রিটেনে নিযুক্ত হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম জানিয়েছেন, আগামী মার্চের মধ্যেই ব্রিটেনে স্মার্ট কার্ড বিতরণ সম্ভব হবে।

‘সার্ভিসেস ডট এনআইডিডাব্লিউ ডট গভ ডট বিডি’ এই ওয়েব পোর্টালের মাধ্যমে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের আবেদন করতে পারবেন। আবদেনকারীকে অবশ্যই বাংলাদেশি পাসপোর্টের কপি, দ্বৈত নাগরিকদের ক্ষেত্রে নারিকত্বের সনদ বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশে কোথাও ভোটার হননি—এই মর্মে অঙ্গীকারনামা, বাংলাদেশে রক্তের সম্পর্কের আত্মীয়ের রেফারেন্স ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্রসহ আবেদনপত্র জমা দিতে হবে।

অনলাইনে পাওয়া আবেদনপত্র সংশ্লিষ্ট নাগরিকের উপজেলায় নির্বাচন অফিস কর্তৃক যাচাই-বাছাই ও তদন্তের পর ফের লন্ডনের দূতাবাসে পাঠানো হবে।

এ সময় উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, যাঁরা ব্রিটিশ সিটিজেনশিপ নিয়ে বাংলাদেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন, তাঁরা ভোটার হতে হলে দ্বৈত নাগরিকত্বের সনদ নিতে হবে।

এদিকে মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের পর তৃতীয় দেশ হিসেবে যুক্তরাজ্যপ্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে রাজধানী ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে লাইভ অনুষ্ঠানে অংশ নেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা