kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

কানাডীয় বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার ও বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষিকেন্দ্র স্থাপনে চুক্তি

নিজস্ব প্রতিবেদক   

১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের কৃষিক্ষেত্রে বিভিন্ন সহযোগিতাসহ কানাডীয় একটি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার এবং বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তিকেন্দ্র স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ও কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটির (জিআইএফএস) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে স্বাক্ষর করেন বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং কানাডার জিআইএফএসের চিফ অপারেটিং অফিসার স্টিভ ভিসার। বিএআরসি ও জিআইএফএসের যৌথ উদ্যোগে টেকসই নিরাপদ খাবারের উন্নয়নে সহায়তার জন্য গবেষণা, প্রশিক্ষণ ও বিকাশে অংশীদারিমূলক কাজ করতে সম্মত হয়েছে।

সোমবার রাতে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের ক্রিস্টাল বলরুমে দুই দেশের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও সফররত কানাডার সাস্কাচুয়ান সরকারের কৃষিমন্ত্রী ডেভিড মেরিট চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের কৃষিমন্ত্রী বলেন, কৃষি উন্নয়নের সঙ্গে দেশের সার্বিক উন্নয়ন অঙ্গাঙ্গিভাবে জড়িত। বঙ্গবন্ধুর মতো বর্তমান সরকারও কৃষি উৎপাদন বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন জাতগুলো কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় মাঠ পর্যায়ে সম্প্রসারণ, শস্য বহুমুখীকরণ, আধুনিক প্রযুক্তি হস্তান্তর, শস্য নিবিড়তা বৃদ্ধি এবং সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপের ফলে বর্তমানে কৃষি উৎপাদনের ধারা ঊর্ধ্বমুখী রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা