kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

সড়ক দুর্ঘটনায় ক্ষতি জিডিপির ৩-৫ শতাংশ

পাঁচ টিম পেল সৃজনশীল উদ্ভাবনের পুরস্কার

নিজস্ব প্রতিবেদক   

২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের প্রতিবছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৩ থেকে ৫ শতাংশ সমপরিমাণ আর্থিক ক্ষতি হয়। তাই বাংলাদেশে সড়ক দুর্ঘটনা এখন শুধু মানবিক নয়, বড় অর্থনৈতিক সমস্যাও। সড়কে নিরাপত্তা নিশ্চিত করে বাংলাদেশ অন্যান্য দেশের মতোই দারিদ্র্য আরো কমিয়ে আনতে পারে। সে জন্য দেশে সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট হার্টি উইং শেফার গতকাল মঙ্গলবার সড়ক নিরাপত্তা বিষয়ে সৃজনশীল উদ্ভাবনের জন্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানে পাঁচটি উদ্ভাবনী টিমকে পুরস্কৃত করা হয়। বিশ্বব্যাংক ও জাতিসংঘ যৌথ উদ্যোগে এই পুরস্কার দেওয়া হয়।

রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক ও জনপথ বিভাগের সচিব নজরুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য দেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। সভাপতিত্ব করেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেমবন। অনুষ্ঠানে জানানো হয়, সড়ক নিরাপত্তাসংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে ২৫ কোটি ডলার সহায়তার বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনা চলছে।

মন্তব্য