kalerkantho

বৃহস্পতিবার । ৭ ফাল্গুন ১৪২৬ । ২০ ফেব্রুয়ারি ২০২০। ২৫ জমাদিউস সানি ১৪৪১

রাজশাহী বিশ্ববিদ্যালয়

সীমান্তে হত্যা বন্ধের দাবি শিক্ষার্থীদের

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি হত্যার প্রতিবাদ ও হত্যা বন্ধের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের ব্যানারে এক মানববন্ধনে এ দাবি জানান তাঁরা।

শিক্ষার্থীরা বলেন, ‘সীমান্তে বাস করা বাংলাদেশিদের কাছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ একটি আতঙ্কের নাম। তাদের গুলির শব্দে ঘুম ভাঙে সীমান্তবর্তী মানুষদের। প্রায় প্রতিদিনই কেউ না কেউ বিএসএফয়ের গুলিতে নিহত হচ্ছে। বাংলাদেশ-ভারত যৌথ চুক্তি অনুযায়ী বিনা অনুমতিতে বাংলাদেশ থেকে কেউ ভারতে গেলে সে অনুপ্রবেশকারী হিসেবে গণ্য হবে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তার বিচার হবে। কিন্তু বিএসএফ নিজেরাই আইন হাতে তুলে নিচ্ছে। আর একজন বাংলাদেশি নিহত হওয়ার আগে আমরা এর সমাধান চাই। সীমান্তে হত্যা বন্ধ চাই।’

বক্তারা বলেন, সীমান্তে গুলি করে মানুষ মারছে অথচ সরকারের পক্ষ থেকে কোনো প্রতিবাদ হচ্ছে না। ভারত সরকারও কোনো দুঃখ প্রকাশ করছে না। এ পর্যন্ত সীমান্তে যতজন নিহত হয়েছে, তাদের প্রত্যেকের পরিবারকে সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দিতে হবে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মোর্শেদুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসলাম উদ দৌলা, রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. রানা প্রমুখ বক্তব্য দেন।

মন্তব্য



সাতদিনের সেরা