kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

এআইইউবির সমাবর্তনে শিক্ষামন্ত্রী

উন্নয়নের বড় হাতিয়ার হলো উচ্চশিক্ষা

নিজস্ব প্রতিবেদক   

২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উন্নয়নের বড় হাতিয়ার হলো উচ্চশিক্ষা

গতকাল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীদের হাতে চ্যান্সেলর স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । ছবি : কালের কণ্ঠ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একটি জাতির উন্নয়নের সবচেয়ে বড় হাতিয়ার হলো উচ্চশিক্ষা। উচ্চশিক্ষা বলতে শুধু ডিগ্রি, অনার্স, মাস্টার্স, ইঞ্জিনিয়ারিং এবং এমবিবিএস পঠন-পাঠনকেই বোঝায় না। উচ্চশিক্ষা একটি দেশপ্রেমভিত্তিক মানবিক মূল্যবোধও তৈরি করে। তাই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমসহ সার্বিক কর্মকাণ্ড এমন হওয়া উচিত, যাতে তা মেধা ও মনন বিকাশে শ্রেষ্ঠ পাদপীঠ হতে পারে।

গতকাল রবিবার এআইইউবির ১৯তম সমাবর্তনে সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। সমাবর্তনে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষে উত্তীর্ণ বিভিন্ন অনুষদের মোট চার হাজার ৫০২ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। তাঁদের মধ্যে চ্যান্সেলর স্বর্ণপদক পান ছয়জন, ডা. আনোয়ারুল আবেদীন লিডারশিপ পদক ৩৯ জন, ভাইস চ্যান্সেলর পদক ৪০ জন, সুম্মা কুম লাউ-ডে পদক ১৪৬ জন, মেঘনা কুম লাউ-ডে পদক ২৩৬ জন, কুম লাউ-ডে পদক পান ৮১ জন।

সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। এ ছাড়া বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার ও উপাচার্য ড. কারমেন জেড ল্যামাগনা।

 

মন্তব্য



সাতদিনের সেরা