kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

ফসল রক্ষা বাঁধ মেরামত

ধর্মপাশায় পিআইসি গঠনে অনিয়মের অভিযোগ

হাওরাঞ্চল প্রতিনিধি   

২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বোরো মৌসুমে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সোনামড়ল হাওরের ফসল রক্ষা বাঁধ মেরামতকাজে পানি উন্নয়ন বোর্ডের অধীন প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

গতকাল রবিবার বিকেলে সোনামড়ল নামক হাওরের ফসল রক্ষা বাঁধের ১৯ নম্বর উপপ্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও জয়শ্রী ইউনিয়নের হরিপুর গ্রামের বাসিন্দা মো. নূরুজ্জামানের বিরুদ্ধে একই গ্রামের কৃষক মো. এনামুল মিয়া উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে এ লিখিত অভিযোগটি করেন।

অভিযোগে বলা হয়, চলতি বোরো মৌসুমে উপজেলার আটটি হাওরের ফসল রক্ষা বাঁধ মেরামতকাজে পানি উন্নয়ন বোর্ডের অধীন স্থানীয় কৃষকদের সমন্বয়ে ১৫৯টি পিআইসি গঠন করা হয়। এর বিপরীতে পাউবো থেকে ৩০ কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ওই সব বাঁধ মেরামতের কাজ গত বছরের ১৫ ডিসেম্বর থেকে শুরু করে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা। পিআইসি কমিটির সদস্যদের মধ্যে একজনও প্রকৃত কৃষক না হওয়া সত্ত্বেও নিয়মবহির্ভূতভাবে ওই সব লোক দিয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। এমনকি এ কমিটির সদস্যদের ওই হাওরে কোনো জমিও নেই। তাই তারা বাঁধ মেরামতকাজে ব্যাপক অনিয়ম করে যাচ্ছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা