kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

সংসদে ধর্ম প্রতিমন্ত্রী

৩০ জুলাই হজ ৬৪ জেলায় প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ৯ জিলহজ ১৪৪১ অর্থাৎ চলতি বছরের ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। তিনি আরো জানান, বাংলাদেশ থেকে চলতি বছর এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। এসব হজযাত্রীর প্রশিক্ষণের জন্য ৬৪টি জেলায় প্রশিক্ষণ শিবির স্থাপন করা হবে। এ ছাড়া ঢাকায় মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন হবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ধর্ম প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলম। জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, আগামী দিনে হজযাত্রীরা যাতে সুষ্ঠু ও নিরাপদে হজ করতে পারেন, সে জন্য সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে।

সংসদে সুষ্ঠু হজব্যবস্থাপনায় সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রতিমন্ত্রী জানান, ২০১৯ সালের ৪ ডিসেম্বর রাজকীয় সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপক্ষীয় হজচুক্তি ২০২০ স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী, ২০২০ সালে মোট এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সংখ্যা নির্ধারিত হয়েছে; যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার। তিনি আরো জানান, সব হজযাত্রী, হজ গাইডসহ বিভিন্ন দলের সদস্যদের হজ প্রশিক্ষণের জন্য ৬৪টি জেলায় প্রশিক্ষণ শিবির স্থাপন করা হবে। এ ছাড়া হয়রানি বন্ধ ও হজযাত্রা নিরাপদ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা