kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

রিজার্ভ চুরির মামলা

তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ফের বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময়সীমা আবার বাড়ানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত প্রতিবেদন দাখিলের সময় বাড়িয়ে আগামী বছরের ২৩ জানুয়ারি ধার্য করেন।

গতকাল প্রতিবেদন দাািখলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল করেনি। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী নতুন তারিখ ধার্য করেন।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়। বিষয়টি দেশে ব্যাপক আলোচনার জন্ম দেয়। বাংলাদেশ সরকার কিছু টাকা উদ্ধারও করে। তবে বেশি পরিমাণ টাকা এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে মতিঝিল থানায় একটি মামলা করেন। মানি লন্ডারিং প্রতিরোধ আইন, তথ্য-প্রযুক্তি আইন ও দণ্ডবিধিতে দায়ের করা এই মামলা তদন্তের দায়িত্ব পায় সিআইডি। প্রায় তিন বছর ধরে তদন্ত চললেও এখনো উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা