kalerkantho

শুক্রবার । ১৫ ফাল্গুন ১৪২৬ । ২৮ ফেব্রুয়ারি ২০২০। ৩ রজব জমাদিউস সানি ১৪৪১

রাবির ইংরেজি বিভাগ

ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে ফের সান্ধ্য কোর্স চালু

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনাকে উপেক্ষা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগে নতুন করে সান্ধ্য কোর্স চালু করা হচ্ছে।

গত ১৫ জানুয়ারি রাবির ওয়েবসাইটে কলা অনুষদের অধিকর্তা, ইংরেজি বিভাগের সভাপতি, বিভাগটির সন্ধ্যাকালীন এমএ ইন ইংলিশ কমিটি ও সন্ধ্যকালীন এমএ ইন ইএলটি (ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং) কমিটির প্রধান সমন্বয়ক স্বাক্ষরিত সান্ধ্য মাস্টার্স ও সার্টিফিকেট কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে এক ও দুই বছর মেয়াদি সান্ধ্য মাস্টার্স ও সার্টিফিকেট কোর্সে ভর্তীচ্ছুদের আবেদনের যোগ্যতা, ভর্তি পরীক্ষার তারিখ, পাস নম্বর ইত্যাদি উল্লেখ করা হয়।

ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন জানান, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী সান্ধ্য কোর্স চালুর সিদ্ধান্ত অ্যাকাডেমিক কাউন্সিল থেকে পাস করা হয়েছে। সান্ধ্য কোর্স বন্ধের সিদ্ধান্ত হলে এ বিভাগও বন্ধ করে দেওয়া হবে।

গত ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সান্ধ্য কোর্স নিয়ে সমালোচনা করেন। এর দুই দিন পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে টাকার বিনিময়ে চলা সান্ধ্য কোর্স বন্ধ করাসহ ১৩টি নির্দেশনা দেয় ইউজিসি। রাবির বিভিন্ন বিভাগে চলমান সান্ধ্য কোর্সের যৌক্তিকতা যাচাইয়ে ২৪ ডিসেম্বর একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়। প্রায় এক মাস পেরিয়ে গেলেও ওই কমিটি এখনো কোনো প্রতিবেদন দেয়নি।

মন্তব্য



সাতদিনের সেরা