kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

‘বাংলাবিদ’-এর চতুর্থ আসর শুরু

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে বড় পরিসরে ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে চতুর্থবারের মতো শুরু হলো টিভি রিয়ালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ‘বাংলায় জাগো ভরপুর’—এ স্লোগান সামনে রেখে নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা বানান ও ব্যবহার ছড়িয়ে দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুরে চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আয়োজনটির উদ্বোধন ঘোষণা করা হয়। জানানো হয়, ২১ জানুয়ারি থেকে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-২০২০’ প্রতিযোগিতার নাম নিবন্ধন চলবে। দেশের আটটি বিভাগের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। অনুষ্ঠান সভাপতিত্ব করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এ ছাড়া উপস্থিত ছিলেন এম এম ইস্পাহানি লিমিটেডের পরিচালক জাহিদা ইস্পাহানি, এমাদ ইস্পাহানি ও আলি ইস্পাহানি, ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নানসহ ইস্পাহানি ও চ্যানেল আইয়ের অন্য কর্মকর্তারা।

ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘বাংলা ভাষা ও সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। তরুণ প্রজন্মের কাছে ভাষার সৌন্দর্য ও ঐশ্বর্য ছড়িয়ে দেওয়ার এ আয়োজনের প্রশংসা করি। আশা করি তরুণ প্রজন্ম বাংলা ভাষাকে হৃদয় দিয়ে অনুভব করবে, মাতৃভাষার সম্মান রাখবে।’

আয়োজকরা জানান, শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হবে। দেশসেরা বাংলাবিদ পুরস্কার হিসেবে পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে তিন ও দুই লাখ টাকার মেধাবৃত্তি। বাকি ১০ জন প্রতিযোগী পাবে একটি ল্যাপটপ ও ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বই ও আলমারি।

মন্তব্য



সাতদিনের সেরা