kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

নারায়ণগঞ্জে ইনু

মুক্তিযুদ্ধের চেতনা স্থাপনে আ. লীগ স্বয়ংসম্পূর্ণ নয়

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় সমাজতান্ত্রিক দলের (ইনু) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশে কয়েক ধারার রাজনীতি হয়। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কথা বলে; কিন্তু সমাজতন্ত্র নিয়ে তারা কথা বলে না। আওয়ামী লীগ বড় দল হলেও তারা সমাজতন্ত্র নিয়ে মাথা ঘামায় না। কিন্তু জাসদ মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, ঐক্যের এবং সমাজতন্ত্র নিয়ে কথা বলে। মুক্তিযুদ্ধের চেতনা স্থাপনের জন্য আওয়ামী লীগ স্বয়ংসম্পূর্ণ নয়, তাই জাসদের প্রয়োজন রয়েছে।

হাসানুল হক ইনু আরো বলেন, আওয়ামী লীগের মতো বিএনপিও একটি বড় দল। তারাও মুখে মুক্তিযুদ্ধের কথা বলে কিন্তু জামায়াত, রাজাকারদের সঙ্গে নিয়ে চলে। তারা গণতন্ত্রের মুখোশধারী সাম্প্র্রদায়িক দল। অন্যদিকে বামপন্থীরা আছে যারা সমাজতন্ত্রের, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের কথা বলে। কিন্তু জাতীয় রাজনীতিতে তারা শত্রু-মিত্র বাছাই করতে গিয়ে এমন সব পদক্ষেপ নেয় যার ফলে রাজাকাররা লাভবান হয়। আরেক দল আছে যারা খালেদা জিয়া-শেখ হাসিনাকে এক পাল্লায় মাপে। আর মাঝপথে হাঁটতে গিয়ে পরোক্ষভাবে বিএনপিকে সমর্থন করে বসে থাকে। এর বাইরে আছে ইসলাম নামধারী দল। উল্লেখযোগ্য ধারার দলগুলো যেহেতু মুক্তিযুদ্ধের চেতনা স্থাপনের জন্য স্বয়ংসম্পূর্ণ নয় তাই জাসদের প্রয়োজন রয়েছে।

গতকাল শনিবার বিকেলে নারায়ণগঞ্জের আলী আহাম্মদ চুনকা মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নারায়ণগঞ্জ জেলার ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাসদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুক্তিযোদ্ধা আবদুস সাত্তারের সভাপতিত্বে সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও নারায়ণগঞ্জ জেলা সাধারণ সম্পাদক সফি উদ্দিন মোল্লা প্রমুখ। 

মন্তব্য