kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

শেষ হলো নুজহাতের আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেষ হলো নুজহাতের আলোকচিত্র প্রদর্শনী

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় নুজহাত পূর্ণতার একক আলোকচিত্র প্রদর্শনীর গতকাল ছিল শেষ দিন।। ছবি : কালের কণ্ঠ

আলোকচিত্রে চিত্রিত হয়েছে এক রোহিঙ্গা কন্যাশিশু। ঠোঁটে লিপস্টিক, কানে দুল। চোখে একরাশ হতাশা। দুঃখভারাক্রান্ত অসহায় এই ছবিটির সামনে এসে থমকে দাঁড়ান দর্শক। দর্শনার্থীর দীর্ঘশ্বাসে ফুটে উঠল অপ্রকাশিত যন্ত্রণা। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি ৬-এ এমন দৃশ্য দেখা গেল নুজহাতের আলোকচিত্র প্রদর্শনীতে।

তরুণ আলোকচিত্রশিল্পী নুজহাত পূর্ণতার দুই দিনের একক আলোকচিত্র প্রদর্শনীর শেষ দিন ছিল গতকাল। শেষ দিনেও ছিল দর্শনার্থীর উপচে পড়া ভিড়। সকাল ১১টায় গ্যালারির দ্বার উন্মোচনের পর থেকে দর্শনার্থীর ভিড় বাড়তে থাকে। বিদেশি দর্শনার্থীদের উপস্থিতিও ছিল লক্ষ করার মতো। আলোকচিত্রগুলো নিয়ে অনুরাগীদের উচ্ছ্বসিত প্রশংসায় প্রথম প্রদর্শনীতেই পূর্ণতা পেলেন নুজহাত পূর্ণতা।

‘ইন বিটুইন বর্ডারস অ্যান্ড আদার পলিটিক্যাল কনট্রাক্টস’ শিরোনামের দুই দিনের প্রদর্শনীর আলোকচিত্রগুলোতে রোহিঙ্গা জনগোষ্ঠীর উদ্বাস্তুজীবনের গল্পের পাশাপাশি উঠে এসেছে আন্তর্জাতিক পরিমণ্ডলের নানা চিত্র। ভিন্ন ভিন্ন আলোকচিত্রে জীবনকে কখনো ধূসর, কখনো রঙিন অবয়বে উপস্থাপন করা হয়েছে। প্রকৃতি, প্রেম, বৈচিত্র্যময় মানবজীবনের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্নায় প্রতিটি ছবিতে উঠে এসেছে জীবনের বিচিত্র অভিজ্ঞতা। ‘নেমলেস ফেসেস অ্যাট বালুখালী ক্যাম্প’ ও ‘ফ্রম অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড’—এই দুই ভাগে বিভক্ত ছিল প্রদর্শনীটি। এর মধ্যে ‘নেমলেস ফেসেস অ্যাট বালুখালী ক্যাম্প’ শিরোনামের বিভাগটি সাজিয়েছেন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত মানুষের ছবি দিয়ে আর ‘ফ্রম অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড’ বিভাগে যুক্তরাষ্ট্র, পর্তুগাল, ফ্রান্স, মেক্সিকো ও বাহামা দ্বীপপুঞ্জের মানুষের জীবন তুলে ধরেছেন নুজহাত পূর্ণতা।

তরুণ আলোকচিত্রশিল্পী নুজহাত পূর্ণতা পড়াশোনা করেন যুক্তরাষ্ট্রে। পাশাপাশি মনের আনন্দে ক্যামেরা নিয়ে ঘুরে বেড়ান দেশ-বিদেশ। ছবির মধ্য দিয়ে তুলে ধরেন মানুষের জীবনগাথা। নুজহাত পূর্ণতার বাবা বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী নঈম নিজাম, মা জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

মন্তব্য