kalerkantho

বৃহস্পতিবার । ৬ কার্তিক ১৪২৭। ২২ অক্টোবর ২০২০। ৪ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্ব ইজতেমা

দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন ছিল গতকাল। আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার সমাপ্তি ঘটবে। ছবি : কালের কণ্ঠ

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রবিবার শেষ হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। মোনাজাতে অংশ নিতে এরই মধ্যে নতুন করে হাজার হাজার মুসল্লি তুরাগতীরের দিকে রওনা হয়েছেন। এর আগে গত ১২ জানুয়ারি অনুষ্ঠিত হয় প্রথম পর্বের আখেরি মোনাজাত।

গতকাল শনিবার ছিল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিবস। এই দিন ফজরের নামাজের পর থেকে এশার আগ পর্যন্ত চলে আম ও খাস বয়ান। সেখানে মুসল্লিদের উদ্দেশে মুরব্বিরা বলেন, দাওয়াতের কাজে নিজেদের নিয়োজিত রাখতে হলে বেশি বেশি আমল করতে হবে। আমলের মাধ্যমে নিজেদের পরিশুদ্ধ করতে হবে। যখন কোনো মহল্লায় দাওয়াতের কাজে যাবেন, তখন খেয়াল রাখতে হবে, কারো যেন সমস্যা সৃষ্টি না হয়। আদবের সঙ্গে চলাফেরা করতে হবে। অন্যের সুবিধাকে প্রাধান্য দিতে হবে।

আজ রবিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন তাবলিগ জামাতের জ্যেষ্ঠ শুরা সদস্য মাওলানা মেহাম্মদ জমশেদ।

মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের আয়োজনে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে এবার অর্ধ শতাধিক দেশের প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন বলে ইজতেমা সূত্র জানিয়েছে।

এর আগে দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে বুধবার থেকেই দেশ-বিদেশের মুসল্লিরা টঙ্গীতে আসা শুরু করেন। বিশাল শামিয়ানা পূর্ণ হয়ে যাওয়ার পর বহু মুসল্লি ঠাঁই নিয়েছেন আশপাশে খোলা জায়গায়। শীত ও ঠাণ্ডা বাতাস উপেক্ষা করে মুসল্লিরা আল্লাহর রাহে নিয়োজিত রয়েছেন। টঙ্গীর বেশির ভাগ বাড়িঘর এখন আত্মীয়-স্বজনে পরিপূর্ণ।

আজ আখেরি মোনাজাতের পর কয়েক হাজার নতুন জামাত দেশ-বিদেশের উদ্দেশে চিল্লায় বের হবে। এ ব্যাপারে নাম নিবন্ধনের কাজ চলছে।

দুই মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা আরো দুই মুসল্লির বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে। তাঁরা হলেন রংপুরের পীরগঞ্জ উপজেলার ওসমানপুর গ্রামের হুমায়ূন কবীর (৬৫) এবং গাইবান্ধার সাঘাটা উপজেলার কামালেরপাড়া গ্রামের ছোবহান মিয়া (৮০)।

যৌতুকবিহীন বিয়ে : দীর্ঘদিনের প্রচলিত নিয়মানুসারে গতকাল শনিবার বাদ আসর থেকে ইজতেমার বয়ান মঞ্চে আয়োজন করা হয় যৌতুকবিহীন বিয়ের অনুষ্ঠান। বর ও কনের সম্মতিতে উভয় পক্ষের অভিভাবকদের উপস্থিতিতে ‘মোহরে ফাতিমা’ নামের এ বিয়ের আসরে বিশেষ ‘নিকাহ খোত’ পাঠ করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা