kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

কাঁধে ডাব নিয়েই কেটে গেল ৫০ বছর

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কাঁধে ডাব নিয়েই কেটে গেল ৫০ বছর

মুখভর্তি সাদা দাড়ি। মাথার চুলগুলোতেও বয়সের ছাপ বোঝা যায়। শরীরের চামড়াও কুঁচকে গেছে। তাতে কি? এই ৬৯ বছর বয়সেও যাঁর রয়েছে মনের জোর, সেখানে বয়সের ছাপে আর কিইবা আসে যায়। তাই জীবনযুদ্ধে থামেননি চান মোহাম্মদ। বাঁশের লাঠির ভারে প্রতিদিন অন্তত ৫০-৫৫টি করে ডাব ঝুলিয়ে সেগুলো কাঁধে তুলে ছুটে বেড়ান রাজশাহী শহরের এ মাথা থেকে ও মাথা। এই ছুটতে ছুটতেই তাঁর ডাবগুলো বিক্রি হয়ে যায় দিনের কোনো একসময়। এরপর ছুটে যান চারঘাটের নন্দনগাছী এলাকায় নিজের বাড়িতে।

দেশে চান মোহাম্মদের মতো বয়সী অধিকাংশ মানুষই যেখানে নানা রোগ-বালাই নিয়ে কোনোমতে জীবন যাপন করছেন, সেখানে ৬৯ বছর বয়সে তিনি এখনো ডাবের কাঁদি কাঁধে নিয়ে প্রতিদিন ছুটছেন রাজশাহী শহরে। সেই কাকডাকা ভোরে বাড়ি থেকে বের হয়ে সকাল ১০টার মধ্যে রাজশাহী শহরে এসে পৌঁছেন। এরপর শহরের প্রধান রাস্তাগুলো থেকে শুরু করে অলি-গলি ঘুরে বিক্রি করেন কাঁধের ডাবগুলো। এভাবেই স্বাধীনতাযুদ্ধেরও বছর দুয়েক আগে থেকে ডাব বিক্রি করে চলছেন জীবনযুদ্ধে হার না মানা চান মোহাম্মদ।

চান মোহাম্মদ জানান, প্রতিদিন তিনি ৫০-৫৫টি করে ডাব কাঁধে নিয়ে শহর ঘুরে বিক্রি করেন। এই ডাবের বোঝা কাঁধে নিয়ে তিনি প্রায় ২০-২৫ কিলোমিটার পথ ঘোরেন। কোনোদিন দুপুরের মধ্যেই শেষ হয়ে যায় ডাব। এই ডাব বিক্রি করে প্রতিদিন গড়ে তাঁর তিন-চার শ টাকা আয় হয়। আর সেই আয় দিয়েই চলে তাঁর সংসার। তাঁর সংসারে এক ছেলে এক মেয়ে। বড় মেয়ের বিয়ে দিয়েছেন। এখন দুই বছর ধরে ছেলেটিও বাবার সঙ্গে ডাব বিক্রি করতে রাজশাহী শহরে আসে। তবে ছেলের জন্য একটি চার্জার ভ্যান কিনে দিয়েছেন। ছেলে সেই ভ্যানে করে কোর্ট এলাকায় ডাব বিক্রি করে। তার বয়স বড়জোর ১৫-১৬ হবে।

রাজশাহী শহরের বাসস্ট্যান্ড এলাকা দিয়ে প্রতিদিন সকালে ডাব নিয়ে হেঁটে যেতে দেখা যায় বৃদ্ধ চান মোহাম্মদকে। তাঁকে দেখে যে কারো মনে হবে, কী করে সম্ভব এই বয়সে এই শরীরে এতগুলো ডাব কাঁধে নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করা? কিন্তু মনের দিক দিয়ে শক্তিশালী এই চান মোহাম্মদের একটিই কথা, ‘যুদ্ধের আগে থেকে এভাবেই পরিশ্রম করি বাবা, তাই সুস্থ আছি। পরিবারের সদস্যদের মুখে এখনো দুই মুঠ ভাত তুলে দিতে পারছি এই ডাব বিক্রি করেই।’ চান মোহাম্মদ জানান, তিনি ডাবগাছের মালিকের কাছ থেকে গাছে থাকা অবস্থায় ডাব কিনে নেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা