kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

কাদামাটি লেপ্টে ফাটল ঢাকলেন ঠিকাদার

বাঘা (রাজশাহী) প্রতিনিধি   

১৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাদামাটি লেপ্টে ফাটল ঢাকলেন ঠিকাদার

কালভার্টের নিচের অংশের ফাটল ঢাকতে কাদামাটি ব্যবহার করেছেন ঠিকাদার। ছবি : কালের কণ্ঠ

রাজশাহীর বাঘার মশিদপুর পদ্মার পার ঘেঁষে নির্মিত পানি নিষ্কাশনের একটি কালভার্টের (সেতু) নির্মাণকাজে অনিয়মের অভিযোগ উঠেছে। ওই কালভার্টের কাজ শেষ হতে না হতেই দেখা দিয়েছে ফাটল। পরে সংশ্লিষ্ট ঠিকাদার তড়িঘড়ি করে ওই কালভার্টের ফাটল কাদামাটি লেপ্টে দিয়ে বন্ধ করেছেন। হলিহোপ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ঠিকাদার লস্কর এই নির্মাণকাজটি করেন।

এলাকাবাসীর অভিযোগ, নিয়ম মেনে কাজ হয়নি। নামমাত্র ডোমার বালুর সঙ্গে চিকন বালু মিশিয়ে কাজ করা হয়েছে। পাথর আর সিমেন্টের পরিমাণ জানতে চাইলে তাও জানাননি ঠিকাদার। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের অধীনে এই কাজের তদারকি কর্মকর্তার (প্রকৌশলী) সামনেই এমন ফাঁকিবাজি কাজ করা হয়েছে। সরকার টেকসই উন্নয়ন চাইলেও ঠিকাদার ও তদারকি কর্মকর্তার যোগসাজশে তা বাস্তবায়ন হচ্ছে না।

স্থানীয়রা আরো জানায়, নিয়ম অনুযায়ী কালভার্টের পাশের গর্তগুলো বালু দিয়ে ভরাট করার কথা থাকলেও তা করা হয়নি। এ ছাড়া ব্যবহার করা হয়েছে নিম্নমানের নির্মাণসামগ্রী। রডের পরিমাপ ঠিক নেই বলেও অভিযোগ করে তারা।

জানা যায়, রাজশাহীর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের অধীনে প্রায় ৩৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে পদ্মাপারের পানি নিষ্কাশনের কালভার্টটি। কাজও প্রায় শেষের পথে। এর মধ্যে দেখা দিয়েছে ফাটল।

নির্মাণাধীন কালভার্টটির তদারকির দায়িত্বে আছেন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের পুঠিয়া জোনের সহকারী প্রকৌশলী সেলিম রেজা। এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কোনো তথ্য না দিয়ে রবিবার অফিসে দেখা করতে বলেন। ঠিকাদার লস্করের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

মন্তব্য



সাতদিনের সেরা