kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

মানবতাবিরোধী অপরাধের বিচার

কায়সারের আপিলের রায় আজ

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কায়সারের আপিলের রায় আজ

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের করা আপিলের রায় আজ মঙ্গলবার। আপিল বিভাগের কার্যতালিকার এক নম্বরে আছে মামলাটি। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ওই রায় ঘোষণা করবেন।

গত বছরের ৩ ডিসেম্বর আপিল বিভাগে শুনানি শেষে রায়ের জন্য ১৪ জানুয়ারি দিন নির্ধারণ করেছিলেন আপিল বিভাগ।

২০১৪ সালের ২৩ ডিসেম্বর এক রায়ে কায়সারকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন কায়সার।

কায়সারের বিরুদ্ধে গণহত্যার একটি; হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটের ১৩টি এবং ধর্ষণের দুটিসহ মোট ১৬টি অভিযোগ আনা হয়েছিল। ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি অভিযোগ গঠন করা হয়েছিল তার বিরুদ্ধে। কায়সারকে গণহত্যার একটি; হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুণ্ঠনের ১৩টি এবং ধর্ষণের দুটিসহ মোট ১৬টি অপরাধে অভিযুক্ত করা হয়েছিল। এরপর সাক্ষ্য ও যুক্তিতর্ক শেষে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর রায় দেওয়া হয়েছিল। রায়ে ১৬টি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনালে ১৪টি অভিযোগ প্রমাণিত হলে এর মধ্যে সাতটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড, চারটি অভিযোগে আমৃত্যু কারাদণ্ড, একটিতে ১০ বছর, একটিতে সাত বছর এবং একটিতে পাঁচ বছর কারাদণ্ড দেওয়া হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা