kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

রূপগঞ্জে দুই গার্মেন্টে শ্রমিক অসন্তোষ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

১২ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবিতে দুটি রপ্তানিমুখী পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। গতকাল শনিবার বিকেলে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে।  উপজেলার তারাব পৌরসভার বরপা এলাকায় অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং কারখানা ও হাটাব হান্ডি মার্কেট এলাকার সিনহা গ্রুপের পৃথা ফ্যাশন কারখানায় এ শ্রমিক অসন্তোষ দেখা দেয়।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকরা জানান, অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং কারখানায় প্রায় ছয় থেকে সাত হাজার শ্রমিক কাজ করেন। প্রতি মাসের ১০ তারিখের মধ্যে বেতন-ভাতা পরিশোধ করার কথা থাকলেও চলতি মাসের (জানুয়ারি) ১১ তারিখ হয়ে গেলেও মালিকপক্ষ বেতন-ভাতা পরিশোধ করেনি। বিকেলে শ্রমিকরা ডিসেম্বর মাসের বকেয়া বেতন-ভাতা চাইতে গেলে মালিকপক্ষ দিতে পারবে না বলে সাফ জানিয়ে দেয়। এতে ক্ষিপ্ত হয়ে ওঠে শ্রমিকরা। একপর্যায়ে শ্রমিকরা একত্র হয়ে ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

অপরদিকে, বকেয়া বেতন-ভাতা ও শ্রমিকদের অন্যান্য পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি এবং বিক্ষোভ মিছিল করেন পৃথা ফ্যাশনের শ্রমিকরা। বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, পৃথা ফ্যাশনে কর্মরত ২৬৬ জন শ্রমিকের পাওনা বেতন, ৫৬ জনের চাকরি ছাড়ার এককালীন ভাতাসহ অন্যান্য পাওনা পরিশোধ না করেই রাতের আঁধারে কারখানার গেটে নোটিশ ঝুলিয়ে কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ।

মন্তব্য



সাতদিনের সেরা