kalerkantho

শনিবার । ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩০  মে ২০২০। ৬ শাওয়াল ১৪৪১

জনশুমারির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক   

১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০ বছর পর আবার শুরু হচ্ছে জনশুমারি ও গৃহগণনার কাজ। এই প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম গতকাল বৃহস্পতিবার থেকে শুরু করল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। আর আগামী ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি সারা দেশের সব মানুষকে গণনা করা হবে।

প্রকল্পের আওতায় শুমারির গণনাকাজের প্রস্তুতি হিসেবে আগামী মাসে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেশব্যাপী খানা তালিকা প্রণয়ন কার্যক্রম পরিচালনা হবে। এ ছাড়া শুমারি শুরুর আগে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএসের মাধ্যমে পরবর্তী জনশুমারি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য একটি প্রারম্ভিক কর্মশালার আয়োজন করা হয়। এতে এসব তথ্যের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তী। প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলশন। স্বাগত বক্তব্য দেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনশুমারি প্রকল্পের পরিচালক জাহিদুল হক সরদার।

মন্তব্য



সাতদিনের সেরা