kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

বিদেশে ৭৭ মিশনে ২৬১ কর্মসূচি

বছরব্যাপী অনুষ্ঠানে আসবেন মোদি, প্রণব, সোনিয়া, ট্রুডো, মাহাথির

কূটনৈতিক প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ থেকে বিদেশে বাংলাদেশের ৭৭টি মিশনে ২৬১টি কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল মঙ্গলবার ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন সংক্রান্ত উপকমিটির বৈঠকে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন শুরুর অনুষ্ঠানে বিদেশি কোন অতিথিকে আনা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। এক অনুষ্ঠানে তিন-চারজনের বেশি গণ্যমান্য বিদেশি অতিথি সরকার আনতে চায় না। বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠানে গণ্যমান্য বিদেশি অতিথিদের আনা হবে।

তিনি বলেন, ভুটানের রাজা জিগমে খেসর নামগিয়েল ওয়াংচুক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক রাষ্ট্রপ্রতি প্রণব মুখোপাধ্যায়, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব ড. ইউসেফ আল ওথাইমিন, আরব লীগের সাবেক মহাসচিব আমর মুসা প্রমুখ আমন্ত্রণ গ্রহণ করেছেন। তাঁদের অনেকেই আনুষ্ঠানিকভাবে আবার অনেকে অনানুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অংশগ্রহণের কথা নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনের অংশ হিসেবে আগামী ২২ ও ২৩ মার্চ জাতীয় সংসদে বড় অনুষ্ঠান হবে। সেখানে নামকরা বিদেশি অতিথির অংশগ্রহণ থাকবে। তিনি বলেন, ‘আমরা জুলি ও কুরি উৎসব করছি। সেখানেও নামকরা কিছু লোককে আমরা গ্রহণ করব।’

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ডি-৮ সম্মেলনের সময় যে অনুষ্ঠান হবে, সেটিতে হয়তো তিনি আসবেন।’

মন্তব্য



সাতদিনের সেরা