kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

সোনার দাম ফের বেড়ে ভরি ৬০ হাজার টাকা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বছরের শুরুতে দেশে আবার বেড়েছে সোনার দাম। ১৫ দিনের ব্যবধানে সোনার দাম প্রতি ভরিতে বেড়েছে এক হাজার ১৬৬ টাকা। আজ রবিবার থেকেই এ বাড়তি মূল্য কার্যকর হচ্ছে। গতকাল শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা এ তথ্য নিশ্চিত করেন। সোনার দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিত তুলে ধরে দিলীপ কুমার বলেন, ‘বিশ্ববাজারে একদিনে আউন্সপ্রতি ৫২ ডলার বেড়েছে। সে কারণে আমাদের দেশে সোনার দাম বাড়ানো ছাড়া উপায় ছিল না।’

এর আগে গেল বছর ১৮ ডিসেম্বর সোনার দাম বেড়েছিল। বাজুসের তথ্যানুসারে, প্রতি ভরি ২২ ক্যারেট সোনা আজ থেকে ৬০ হাজার ৩৬১ টাকায় বিক্রি হবে। গতকাল পর্যন্ত এই মানের সোনার দাম ছিল ৫৯ হাজার ১৯৪ টাকা। এ ছাড়া আজ থেকে ২১ ক্যারেটের সোনা ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেটের সোনার ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি ৪০ হাজার ২৪১ টাকায় বিক্রি হবে।

বাজুসের সাধারণ সম্পাদক আরো জানান, গেল বছর সোনার বাজার ছিল সবচেয়ে অস্থির। চীন ও আমেরিকার বাণিজ্যযুদ্ধের কারণে মূলত সোনার দামে প্রভাব পড়ছে। অন্যদিকে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামপ্রতিক উত্তেজনার কারণেও বিশ্ববাজারে সোনার দাম অস্থির হয়ে উঠেছে।

মন্তব্য



সাতদিনের সেরা