kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

পরিবেশদূষণের দায়

সাভারে ৫ ইটভাটা ধ্বংস, জরিমানা ২৩ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিবেশদূষণের দায়ে ঢাকার সাভারে অবৈধভাবে গড়ে তোলা পাঁচটি ইটভাটাকে ২৩ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ সময় পৌর এলাকার সীমানায় অবস্থিত এতিমখানা, হাসপাতাল, স্কুল-কলেজ ও কৃষি জমির পাশে এবং নদীর তীরবর্তী এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা ওই ইটভাটাগুলো গুঁড়িয়ে দিয়ে পরবর্তী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সাভার পৌর এলাকার গেণ্ডা ও এর আশপাশের এলাকায় এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম। তিনি জানান, সমপ্রতি হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ১৫ দিনের মধ্যে রাজধানীর আশপাশের সব অবৈধ ইটভাটা বন্ধ করে দিতে হবে। এরই ধারাবাহিকতায় আজকের অভিযান। অভিযানে গেণ্ডা এলাকার তৃষা ব্রিকস, মাসুম ব্রিকস, মধুমতী ব্রিকস ও কর্ণফুলী ব্রিকসকে পাঁচ লাখ করে এবং চান মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. সরিফুল ইসলাম বলেন, অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপপরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তারসহ কর্মকর্তা-কর্মচারীরা। নিরাপত্তার জন্য মোতায়েন ছিল বিপুলসংখক র‌্যাব ও পুলিশ সদস্য।

র‌্যাবের অভিযান, কারখানা মালিককে কারাদণ্ড : এদিকে গতকাল বিকেলে সাভার পৌর এলাকার উত্তর জামসিং মহল্লার এফএস এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ নামের একটি গবাদি পশুর নকল ওষুধ কারখানায় অভিযান চালিয়েছেন র‌্যাব-৪-এর ভ্রাম্যমাণ আদালত। এ সময় কারখানাটির মালিকসহ দুজনকে ছয় মাস করে কারাদণ্ড ও কারাখানা সিলগালা করে দেওয়া হয় এবং পুড়িয়ে ফেলা হয় প্রায় বিশ লাখ টাকার নকল ওষুধসামগ্রী। দণ্ডিতরা হলেন— কারখানার মালিক আসাদুল ইসলাম টিংকু (২৮) ও কর্মচারী মশিউর রহমান (৩৮)। আসাদুল সাতক্ষীরার কলারোয়া উপজেলার মৃত একরাম সরদারের ছেলে। মশিউর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কলমা গ্রামের মতিউর রহমানের ছেলে।

মন্তব্য



সাতদিনের সেরা