kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ঢাকার প্রবেশপথে হবে ৯ বাস টার্মিনাল

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার প্রবেশপথে হবে ৯ বাস টার্মিনাল

ঢাকার প্রবেশপথে আন্ত জেলা বাস সার্ভিসের জন্য ৯টি বাস টার্মিনাল নির্মাণ করা হবে। আর ঢাকার ভেতরের টার্মিনালগুলোয় শুধু নগর পরিবহনের বা সিটি সার্ভিসের বাসগুলো রাখা হবে। গত রবিবার ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) ১৩তম সভায় মহানগরী থেকে আন্ত জেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়ার এ সিদ্ধান্ত হয়।

জানা গেছে, ডিটিসিএ সভায় ঢাকার ভেতর থেকে আন্ত জেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। এ জন্য ঢাকার প্রবেশপথে ৯টি টার্মিনাল নির্মাণ করা হবে। ডিটিসিএ এই উদ্যোগ বাস্তবায়ন করবে। এ জন্য প্রথম ধাপে পাঁচ কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ২০২১ সালের মার্চ পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ রাখা হয়েছে। এটি মূলত একটি সমীক্ষা। সমীক্ষার পর তার ফলাফলের ওপর ভিত্তি করে শুরু হবে মূল প্রকল্পের কাজ।

পরিবহন বিশেষজ্ঞ ড. সালেহ উদ্দিন আহমদ জানান, ঢাকার যানজট নিরসনে এ উদ্যোগ বাস্তবায়ন খুবই জরুরি। ঢাকা মহানগরী থেকে আন্ত জেলা বাস টার্মিনাল সরিয়ে নেওয়া আরো আগেই দরকার ছিল।

আন্ত জেলা বাস টার্মিনাল ও ডিপোর জন্য প্রাথমিকভাবে যেসব স্থান নির্ধারণ করা হয়েছে সেগুলো হচ্ছে ঢাকা-মাওয়া মহাসড়কের দক্ষিণ পাশে ঝিলমিল তেগুরা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উত্তর ও দক্ষিণ পাশ, ঢাকা-আরিচা মহাসড়কের উত্তর পাশ, নবীনগর-চন্দ্রা মহাসড়কের পশ্চিম পাশ, গাজীপুর-ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশ, উত্তরায় এমআরটি লাইন-৬-এর কাছাকাছি, আঁটিবাজার বছিলা এবং রাজউকে পূর্বাচল ঢাকা বাইপাসের দক্ষিণ পাশ।

পূর্বাচল ঢাকা বাইপাসের দক্ষিণ পাশের টার্মিনালটি নির্মাণের জন্য রাজউক থেকে ২.৮৯ হেক্টর জমি ডিটিসিএকে বরাদ্দ দেওয়ার জন্য রাজউককে চিঠি দেওয়া হয়েছে। ডিটিসিএর বোর্ডসভায় জমি বরাদ্দ  দেওয়ার জন্য সিদ্ধান্ত হয়।

ঢাকায় দুই সিটি করপোরেশনের মালিকানাধীন তিনটি বাস টার্মিনাল আছে গাবতলী, সায়েদাবাদ ও মহাখালীতে।

মন্তব্য



সাতদিনের সেরা