kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

জলবায়ু ঝুঁকি সূচকে সপ্তম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দীর্ঘমেয়াদি বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান এখন সপ্তম। ২০ বছর ধরে দুর্যোগের সংখ্যা, মৃত্যু, ক্ষয়ক্ষতির মোট হিসাবের ভিত্তিতে তৈরি ‘বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক ২০২০’ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। তবে শুধু গত বছরের হিসাবে তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮। জার্মানভিত্তিক আন্তর্জাতিক সংস্থা জার্মান ওয়াচ ১৯৯৯ থেকে ২০১৮ সালের মধ্যে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে ওই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়, দুর্যোগে আক্রান্ত ও ক্ষয়ক্ষতি বিবেচনায় নিয়ে জলবায়ু ঝুঁকি সূচক তৈরি করা হয়েছে। এতে ১৮১টি দেশের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। ২০ বছরের হিসাবে ঝুঁকির তালিকায় থাকা প্রথম দশটি দেশ হচ্ছে যথাক্রমে পুয়ের্তো রিকো, মিয়ানমার, হাইতি, ফিলিপাইন, পাকিস্তান, ভিয়েতনাম, বাংলাদেশ, থাইল্যান্ড, নেপাল ও ডমিনিকা। আর ২০১৮ সালের হিসাবে ঝুঁকির তালিকায় থাকা শীর্ষ ১০ দেশ হচ্ছে জাপান, ফিলিপাইন, জার্মানি, মাদাগাস্কার, ভারত, শ্রীলঙ্কা, কেনিয়া, রুয়ান্ডা, কানাডা ও ফিজি।

জার্মান ওয়াচ বলছে, নিয়মিতভাবে এখন তাপপ্রবাহের মতো ঘটনা ঘটছে। সম্প্রতি জার্মানিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। এশিয়ার দেশ জাপানেও তাপমাত্রা বেড়েছে। পাশাপাশি ভারত, বাংলাদেশেও তাপমাত্রা বেড়েছে। এই তাপমাত্রা বৃদ্ধির জন্য কার্বন নিঃসরণজনিত জলবায়ু পরিবর্তনকে দায়ী করা হয়েছে। জলবায়ু পরিবর্তনসংক্রান্ত জাতিসংঘের আন্ত সরকার প্যানেল (আইপিসিসি) ২০১৪ সালের প্রতিবেদনে জানিয়েছিল, উষ্ণতা বেড়ে যাওয়ায় বিভিন্ন দেশের ঝুঁকির পরিমাণ বেড়েই চলেছে।

মন্তব্য



সাতদিনের সেরা