kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

‘সুবর্ণ ভবন’ চালু হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘সুবর্ণ ভবন’ চালু হচ্ছে কাল

প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসন সুবিধা দিতে ‘সুবর্ণ ভবন’ চালু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে অবস্থিত ‘সুবর্ণ ভবন’ নামে ১৫ তলা ভবনটি উদ্বোধন করবেন বলে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহেমদ জানিয়েছেন। ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

১০০ কোটি টাকা ব্যয়ে তৈরি ভবনটিতে ৩০০ ছেলে ও ৩০০ মেয়ে প্রতিবন্ধীকে শিক্ষা দেওয়া ও থাকার ব্যবস্থা রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘সুবর্ণ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রয়েছে ডিজঅ্যাবল কেয়ার ইউনিট, ইন-পেশেন্ট ডিপার্টমেন্ট, অটিজম রিসোর্স সেন্টার, নিউরো ডেভেলপমেন্টাল সমস্যাযুক্ত ব্যক্তির থেরাপিভিত্তিক সেবা ও কাউন্সেলিং, কারিগরি ও সাধারণ প্রশিক্ষণকেন্দ্র, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম, অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ইনক্লুসিভ স্কুল ও ডে কেয়ার সেন্টার।

ভবনে থাকছে শিশুদের খেলাধুলার ব্যবস্থা, ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীদের দাপ্তরিক কক্ষ, লাইব্রেরি, মাল্টিপারপাস হল, কনফারেন্স রুম, ক্যাফেটেরিয়া, নামাজের স্থান, প্রতিবন্ধী ব্যক্তি বা প্রতিষ্ঠানের উৎপাদিত বিভিন্ন দ্রব্যসামগ্রীর প্রদর্শন ও বিক্রয় ব্যবস্থা।

মঙ্গলবার উদ্যাপিত প্রতিবন্ধী দিবসে প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ‘অভিগম্য আগামীর পথে’। প্রতি বছরের মতো এ বছরও সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশব্যাপী দিবসটি সাড়ম্ভর পালন করা হয়।

সরকার ১২ ধরনের প্রতিবন্ধী নিয়ে কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘দেশে প্রায় ১৭ লাখ প্রতিবন্ধী রয়েছে। ২০১৮-১৯ অর্থবছর থেকে প্রায় শতভাগ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হয়েছে।’

মন্তব্য



সাতদিনের সেরা