kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

ছয়টি জাতীয় পদকের সম্মানী বাড়াল সরকার

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাধীনতা ও একুশে পদকসহ ছয় ধরনের জাতীয় পুরস্কারের আর্থিক সম্মানী বাড়িয়েছে সরকার। গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত ‘জাতীয় পুরস্কার/পদক সংক্রান্ত নির্দেশাবলী’ সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাধীনতা পদকপ্রাপ্তরা আগে তিন লাখ টাকা পেতেন। আগামী বছর থেকে এই পদকপ্রাপ্তরা পাবেন পাঁচ লাখ টাকা। এটি সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। একুশে পদকপ্রাপ্তরা আগে পেতেন দুই লাখ টাকা। আগামী বছর থেকে যাঁরা এই পদক পাবেন তাঁরা চার লাখ টাকা করে পাবেন। বেগম রোকেয়া পদকের সম্মানীও দুই লাখের জায়গায় চার লাখ করা হয়েছে। জাতীয় ক্রীড়া পুরস্কার ৫০ হাজারের জায়গায় এক লাখ করা হয়েছে। এর বাইরে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের একাধিক ক্যাটাগরির ক্ষেত্রে যেখানে এক লাখ টাকার সম্মানী ছিল সেখানে দুই লাখ এবং যেখানে ৫০ হাজার টাকার সম্মানী ছিল সেখানে এক লাখ টাকা করা হয়েছে। উল্লিখিত পদক ও পুরস্কারের আর্থিক সম্মানীর সঙ্গে স্বর্ণের পদক, পদকের রেপ্লিকা এবং একটি সম্মাননাপত্র আগের মতোই প্রদান করার নিয়ম রাখা হয়েছে।

এর বাইরে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্ট আইন’ অনুযায়ী নির্ধারিত হওয়ার কথা জানানো হয়েছে। উল্লিখিত পুরস্কার ও পদকের বাইরে থাকা আরো সাত-আট ধরনের জাতীয় পুরস্কার এই নির্দেশনার আওতায় পড়বে না। সেগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ নির্ধারিত নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেবে।

মন্তব্য



সাতদিনের সেরা