kalerkantho

রবিবার । ৯ কার্তিক ১৪২৭। ২৫ অক্টোবর ২০২০। ৭ রবিউল আউয়াল ১৪৪২

ভৈরবে ট্রেন লাইনচ্যুত ৬ ঘণ্টা বন্ধ চলাচল

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার কিশোরগঞ্জের ভৈরবে একটি মেইল ট্রেন লাইনচ্যুত হয়েছে। ফলে প্রায় ছয় ঘণ্টা ময়মনসিংহ-ভৈরব লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ভৈরব আউটার সিগন্যালের কাছে নাছিরাবাদ মেইল ট্রেনের ইঞ্জিনের পেছনের একটি বগি লাইনচ্যুত হয়। এ নিয়ে চলতি মাসে একই স্থানে তিনবার ট্রেন লাইনচ্যুতির ঘটনা ঘটল।

সম্প্রতি ট্রেন লাইনচ্যুতির খবরে রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাছির উদ্দিন আহমদ ভৈরবে আসলে কালের কণ্ঠকে বলেছিলেন, ‘ট্রেন লাইনচ্যুত হওয়াটা স্বাভাবিক। এটা ইঞ্জিনের কারণেই হোক আর লাইনের কারণেই হোক। তবে না হওয়ার  জন্য আমরা চেষ্টা করতেছি।’ তাঁর এই মন্তব্যের ১০ দিনের মাথায় আবারও একই স্থানে একই ঘটনা ঘটল। গতকালের দুর্ঘটনার পর মহাব্যবস্থাপকের সঙ্গে সুর মিলিয়ে রেলওয়ের ভৈরব-নরসিংদী বিভাগের যান্ত্রিক প্রকৌশলী সাইফুল ইসলামও বললেন, ট্রেন লাইনচ্যুত হতেই পারে। এটা স্বাভাবিক।

গতকাল ট্রেন লাইনচ্যুত হওয়ার পর আবারও তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে। যাদের ব্যর্থতায় বারবার একই ঘটনা ঘটছে, সেই প্রকৌশলীদের দিয়ে এবারও তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকালের দুর্ঘটনায় রেলওয়ে বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী রেজাউল করিমকে (ডিএমই) আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত দিনের মধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

রেলওয়ে সূত্র জানায়, জামালপুর থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী নাসিরাবাদ মেইল ট্রেনটি গতকাল দুপুর সারে ১২টার দিকে ভৈরব রেলওয়ে স্টেশনে ঢুকছিল। এ সময় আউটার সিগন্যালের কাছে বিকট শব্দে ট্রেনের ইঞ্জিনের পেছনের একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়। এ কারণে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনটি ভৈরব, ঢাকাগামী এগারসিন্ধু ট্রেনটি কিশোরগঞ্জের কুলিয়ারচর, কিশোরগঞ্জগামী আরেকটি ট্রেন দৌলতকান্দি, ভৈরবগামী ময়মনসিংহ লোকাল ট্রেন কিশোরগঞ্জে রেলস্টেশনে আটকা পড়েছে। ফলে বিভিন্ন স্থানে গন্তব্যকারী যাত্রীরা চরম দুর্ভোগে পড়ে। খবর পেয়ে আখাউড়া থেকে উদ্ধারকারী ট্রেনটি  বিকেল ৩টার দিকে দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজ শুরু করে সন্ধ্যা সোয়া ৬টার দিকে উদ্ধারকাজ শেষ করলে ট্রেন চলাচল শুরু হয়।

মন্তব্য



সাতদিনের সেরা