kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

ভোগ্যপণ্যের বাজার এবার পরিবহন ধর্মঘটের কবলে

সবজি প্রতি কেজি বেড়েছে ৫ থেকে ১০ টাকা

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



টানা দুই মাস পেঁয়াজের উচ্চমূল্য দেশের মানুষকে ভোগাচ্ছে। এরপর চালের দাম কেজিপ্রতি পাঁচ থেকে সাত টাকা বেড়েছে। পাশাপাশি লবণের গুজবও দ্রবমূল্যের অনিশ্চয়তায় নতুন মাত্রা যোগ করে। এরই মধ্যে সারা দেশে পরিবহন ধর্মঘটের কারণে নতুন করে বৃদ্ধি পেয়েছে সব ধরনের ভোগ্যপণ্যের দাম। বিশেষ করে কাঁচা শাক-সবজি এবং চালের বাজারে এর সরাসরি প্রভাব পড়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

রাজধানীর মালিবাগ বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকায়। গত বুধবার এই পেঁয়াজ বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা। তবে গতকাল মিসরের পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি হয়েছে। বুধবার ১০০ টাকায় নতুন আলু বিক্রি হলেও গতকাল একই আলু বিক্রি হয়েছে ১২০ টাকা, টমেটো ২০ টাকা বেড়ে ১০০ থেকে হয় ১২০ টাকা। এ ছাড়া পরিবহন ধর্মঘটের অজুহাতে অসাধু ব্যবসায়ীরা সব ধরনের সবজিতে পাঁচ থেকে ১০ টাকা দাম বাড়িয়েছে।

রাজধানীর ফকিরাপুল বাজারে গিয়ে দেখা যায়, করলা ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে, যদিও বুধবার তা ছিল ৮০ থেকে ৯০ টাকা। বুধবারে ৬০ টাকায় বিক্রি হওয়া ফুল কপি বৃহস্পতিবার হয়ে যায় ৭০ টাকা। এ ছাড়া মুলা প্রতি কেজি ৬০ টাকা, শিম ৬০ টাকা, চিচিঙ্গা ৭০, শসা ১০০ থেকে ১১০, বেগুন ৬০ থেকে ৭০, পেঁপে ২৫ থেকে ৩০, লাউ ৬০ থেকে ৭০, ঝিঙ্গে ৭০ ও কাঁচামরিচ  ৭০ টাকা।

জানতে চাইলে মালিবাগ বাজারের সবজি বিক্রেতা রশিদ মিয়া কালের কণ্ঠকে বলেন, পরিবহন ধর্মঘটের কারণে গতকাল আড়তে সবজির আমদানি কম হয়েছে। ফলে হঠাৎ করে সবজির দাম বেড়েছে। এখনো সবাই আতঙ্কে আছে আগামীকালের বাজার কী হবে? কেননা শোনা গেছে এখনো পরিবহন ধর্মঘট পুরো তুলে নেয়নি।

এদিকে খুচরা বাজারে সয়াবিন তেলের দাম লিটারপ্রতি চার থেকে পাঁচ টাকা বেড়ে পাঁচ লিটারের ক্যান ৪৮০ থেকে ৫১০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা তেল প্রতি লিটার ৯৫ থেকে ১০০ টাকা। পাইকারি বাজারে পাঁচ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৪৬৫ থেকে ৪৭৫ টাকায়। আর খোলা তেল প্রতি লিটার বিক্রি হচ্ছে ৯০ টাকা।

অন্যদিকে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) গতকাল ৪৫ টাকা মূল্যে ঢাকাসহ বিভিন্ন বিভাগ ও জেলায় পেঁয়াজ বিক্রি জোরদার করেছে। ঢাকা শহরে ৫০টি গুরুত্বপূর্ণ স্থানে ট্রাকসেলে পেঁয়াজ বিক্রি চলছে।

মন্তব্য