kalerkantho

মঙ্গলবার । ১১ কার্তিক ১৪২৭। ২৭ অক্টোবর ২০২০। ৯ রবিউল আউয়াল ১৪৪২

ঢাকার বিবৃতি

ইসরায়েলের দখলদারি, বসতি নির্মাণ অবৈধ

কূটনৈতিক প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলের দখলদারি ও বসতি নির্মাণ আন্তর্জাতিক আইনে অবৈধ বলে জানিয়েছে বাংলাদেশ। সম্প্রতি ইসরায়েলের দখলদারিকে যুক্তরাষ্ট্র বৈধ বলে ঘোষণা দেওয়ার পর ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বাংলাদেশের অবস্থান জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ল্যান্ড ফর পিস (শান্তির জন্য ভূমি) নীতিসংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত ২৪২ নম্বর প্রস্তাব এবং ৩৩৮, ৪২৫, ১৩৯৭, ১৫১৫ ও ১৫৪৪ নম্বর প্রস্তাবসহ অন্যান্য প্রস্তাবের মাধ্যমে প্রতিষ্ঠিত ফিলিস্তিনের ভৌগোলিক অখণ্ডতা ও ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের দ্ব্যর্থহীন সমর্থন রয়েছে। নিরাপত্তা পরিষদ, সাধারণ পরিষদ, মানবাধিকার পরিষদ ও ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)—সবাই নিশ্চিত করেছে যে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি নির্মাণ ও সম্প্রসারণ আন্তর্জাতিক আইনে অবৈধ।’

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েলের দখলদারি ও বসতি নির্মাণ যে অবৈধ সে ব্যাপারে অস্পষ্টতার কোনো সুযোগ নেই বলে বাংলাদেশ বিশ্বাস করে। ফিলিস্তিনের জনগণের তাদের ভূখণ্ডের ওপর অবিচ্ছেদ্য অধিকারের প্রতি বাংলাদেশ তার সমর্থন পুনর্ব্যক্ত করছে। এ বিষয়ে ইসরায়েলকেও আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

মন্তব্য