kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

ডিসিদের ছুটি দেবেন কমিশনাররা

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডিসিদের ছুটি দেবেন কমিশনাররা

মাঠ প্রশাসনে বিভাগীয় কমিশনারদের ক্ষমতা কিছুটা বাড়িয়েছে সরকার। এখন থেকে ৬৪ জেলার ডিসিদের নৈমিত্তিক ছুটি মঞ্জুর ও কর্মস্থল ত্যাগের অনুমতি দেবেন বিভাগীয় কমিশনাররা। এর আগে ডিসিদের ছুটি ও কর্মস্থল ত্যাগের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি নিতে হতো। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এর মাধ্যমে ক্ষমতার বিকেন্দ্রীকরণের পাশাপাশি মাঠ প্রশাসনে বিভাগীয় কমিশনারদের ক্ষমতা একটু বাড়ল। তবে ডিসিদের অর্জিত ছুটি নেওয়ার ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগ থেকেই অনুমতি নিতে হবে।

তিন দিন পর্যন্ত ডিসিদের নৈমিত্তিক ছুটি সংক্রান্ত একটি অফিস আদেশ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার ডিসি ও বিভাগীয় কমিশনারদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়, বিভাগীয় কমিশনাররা মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত রেখে ডিসিদের তিন দিন পর্যন্ত নৈমিত্তিক ছুটি মঞ্জুর এবং কর্মস্থল ত্যাগের অনুমতি দিতে পারবেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৩ সালের আগ পর্যন্ত ডিসিদের ছুটি দেওয়ার ক্ষমতা বিভাগীয় কমিশনারদের হাতেই ছিল। ২০০৩ সালে মন্ত্রিপরিষদ বিভাগ ডিসিদের ছুটির ক্ষমতা ঢাকায় নিয়ে আসে।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘এই সিদ্ধান্তের ফলে ডিসিরা আমাদের কাছ থেকে দ্রুত সিদ্ধান্ত পাবেন। এই সিদ্ধান্ত ক্ষমতার বিকেন্দ্রীকরণের ক্ষেত্রে একটি ভালো উদ্যোগ।’ 

মন্তব্য



সাতদিনের সেরা