kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

প্যারাডাইস কেবলস শ্রমিক-মালিকপক্ষে সাময়িক সমঝোতা

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের প্যারাডাইস কেবলসের শ্রমিক ও মালিকপক্ষের মধ্যে সাময়িক সমঝোতা হয়েছে। দশ মাসের বকেয়া বেতনের দাবিতে প্রতিষ্ঠানটির প্রায় সাড়ে তিন শ শ্রমিক গত মঙ্গলবার সকাল থেকে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছিল। আন্দোলনের একপর্যায়ে তারা গতকাল বুধবার সন্ধ্যায় শ্রম ভবনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালককে অবরোধের ঘোষণা দেয়। এরপর মালিক, শ্রমিক ও শ্রমিক নেতাদের নিয়ে বৈঠক করে মহাপরিচালক শিবনাথ রায় সাময়িক সমাধানের কথা জানিয়েছেন।

শিবনাথ রায় কালের কণ্ঠকে বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে শ্রমিকদের এক মাসের বেতন দেবে মালিকপক্ষ। এর মধ্যে মালিকপক্ষ কারখানা পুরোদমে চালু করে প্রত্যেক মাসের বেতন শ্রমিকদের দিয়ে যাবে। একই সঙ্গে প্রতি মাসের বেতনের সঙ্গে বকেয়া মাসগুলোর এক-চতুর্থাংশ বেতনও পরিশোধ করবে। তিনি জানান, আগামী ৩১ জানুয়ারির মধ্যে আরো এক মাসের বেতন দেবে মালিকপক্ষ। একই সঙ্গে এই তারিখের মধ্যে কারখানা পুরোদমে চালু করবে। উল্লিখিত তারিখের মধ্যে কারখানা চালু করতে মালিকপক্ষ ব্যর্থ হলে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শ্রমিকদের সব বেতন-ভাতা পরিশোধ করবে।

প্যারাডাইস কেবলসের শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ দশ মাস যাবৎ তাদের কোনো বেতন দিচ্ছে না। গত ঈদেও তাদের বেতন-বোনাস দেওয়া হয়নি। হাজেরা বেগম নামে এক নারী শ্রমিক বলেন, ‘মালিকপক্ষের আশ্বাসের পরিপ্রেক্ষিতে গত চার মাসের বাড়িভাড়া গ্রামের বাড়ি থেকে কোনোক্রমে এনে দিয়েছি। কিন্তু এখন আর পারছি না। সন্তানদের স্কুলে যাওয়া প্রায় বন্ধ।’

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন কালের কণ্ঠকে বলেন, মালিকপক্ষ শ্রমিকদের বেতন না দিয়ে ভোগান্তিতে ফেলেছে।

তবে প্যারাডাইস কেবলসের কম্পানি সচিব মোস্তফা কামাল জানান, সব শ্রমিকের দশ মাসের বেতন বাকি নেই। কেউ সাত মাস, কেউবা পাঁচ মাসের বেতন পাবেন।

গতকাল সন্ধ্যায় শ্রম ভবনে গিয়ে দেখা যায় ভবনের পাশে দক্ষিণের গলিতে শ্রমিকরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছে। তাতে আশপাশের সড়কে যান চলাচলে কোনো প্রভাব পড়ছে না। পরে রাতে মালিক ও শ্রমিকপক্ষ সমঝোতাপত্রে স্বাক্ষর করে।

মন্তব্য



সাতদিনের সেরা