kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

রাজউকের দুই প্রকল্প

সম্ভাব্যতা যাচাই করবে চীনের কম্পানি

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দুই প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করবে চীনা কম্পানি ‘চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন’ (সিআরবিসি)। সম্ভাব্যতা যাচাই শেষে প্রকল্প দুটিতে বিনিয়োগও করবে কম্পনিটি। গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে রাজউক ও সিবিআরসির মধ্যে এসংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

জানা গেছে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দুই প্রকল্প হাতে নিচ্ছে রাজউক। একটি হলো ‘তুরাগ নদের তীরবর্তী বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প’। এই প্রকল্পের আওতায় জলাশয় সংরক্ষণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত জটিলতা রোধ করতে চায় রাজউক। এ ছাড়া ঢাকার পানির স্তর দ্রুত নিচে নেমে যাচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে তাও প্রশমিত হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। তুরাগ নদের তীরবর্তী অঞ্চলে টাউনশিপে মাত্র ৩০ শতাংশ এলাকায় বসতি এবং বাকি ৭০ শতাংশ জলাশয় রাখার পরিকল্পনা রয়েছে রাজউকের। বিদ্যমান জমির মালিকদের সাবইকে ফ্ল্যাট ও প্লট বরাদ্দ দেওয়ার মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করতে চায় সংস্থাটি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘এক শ বছরের ডেল্টা প্ল্যান গ্রহণ করেছি আমরা। বাংলাদেশের উন্নয়নে চীন অন্যতম অংশীদার। দেশের বেশ কয়েকটি বড় প্রকল্পে বিনিয়োগ করেছে চীন। আমরা সব সময় চীনা কম্পানি ও সরকারকে বিনিয়োগের জন্য আহ্বান জানাই।’

মন্তব্য



সাতদিনের সেরা