kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

নেদারল্যান্ডসের নাইটহুড পেলেন স্যার আবেদ

কূটনৈতিক প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নেদারল্যান্ডসের নাইটহুড পেলেন স্যার আবেদ

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ইমেরিটাস স্যার ফজলে হাসান আবেদকে নাইটহুড—‘অফিসার ইন দ্য অর্ডার অব অরেঞ্জ-নাসাউ’ খেতাবে ভূষিত করেছেন নেদারল্যান্ডসের রাজা। দরিদ্র জনগোষ্ঠীর, বিশেষত নারী ও শিশুদের উন্নয়নে তাঁর কয়েক দশকব্যাপী নিরবচ্ছিন্ন ভূমিকার স্বীকৃতি হিসেবে তাঁকে এই খেতাব দেওয়া হয়।

ব্র্যাক ও নেদারল্যান্ডস দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গতকাল বুধবার সন্ধ্যায় স্যার আবেদের গুলশানের বাসভবনে রাজা ‘উইলেম আলেকজান্ডার অব দ্য নেদারল্যান্ডসের’ পক্ষে বাংলাদেশে নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়েইজ এই খেতাবের মর্যাদাসূচক পরিচয়চিহ্ন হস্তান্তর করেন। এ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্যার আবেদের পরিবারের সদস্য এবং নেদারল্যান্ডস দূতাবাসের প্রতিনিধিরা।

স্যার আবেদকে হ্যারি ভেরওয়েইজ বলেন, ‘আমাদের মহামান্য রাজার পক্ষ থেকে আপনার কাছে এই খেতাবের পরিচয়চিহ্ন পৌঁছে দিতে পেরে আমি গৌরবান্বিত বোধ করছি। আপনি জীবনজুড়ে মানুষের মর্যাদা, প্রতিকূলতা মোকাবেলার সামর্থ্য, নিষ্ঠা ও অন্তর্ভুক্তির মূল্যবোধের পক্ষে কাজ করেছেন।’

নেদারল্যান্ডস ও ব্র্যাকের মধ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্কের কথা তুলে ধরে হ্যারি ভেরওয়েইজ আরো বলেন, ‘ব্র্যাকের সব কার্যক্রম ও ব্যবসা উদ্যোগ পরিচালনায় নারীর ক্ষমতায়ন একটি মূলনীতি হিসেবে কাজ করে আসছে, যা বিশ্বব্যাপী বিশেষভাবে প্রশংসিত।’

দারিদ্র্য বিমোচনে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে ফজলে হাসান আবেদ ২০১০ সালে ইংল্যান্ডের রানির পক্ষ থেকে ‘নাইট’ উপাধিতে ভূষিত হন।

মন্তব্য



সাতদিনের সেরা