kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

নদী দখলদারের সংখ্যা প্রায় ৫০ হাজার

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের নদ-নদী দখলদারের সংখ্যা প্রায় ৫০ হাজার। এদের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতা, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও সংগঠন এবং বিভিন্ন সংস্থা ও কম্পানি রয়েছে। এরই মধ্যে এসব দখলদারের তালিকা করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে সব অবৈধ দখলদারকে উচ্ছেদের উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছে জাতীয় নদী রক্ষা কমিশন। সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিশন জানায়, এরই মধ্যে ৪৯ হাজার ১৬২ জনের তালিকা সংশ্লিষ্ট দপ্তরগুলোকে জানানো হয়েছে। আগামী এক বছরের মধ্যে তাদের কাছ থেকে নদী দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। নদীগুলো দখলমুক্ত করতে যেসব মামলার মুখোমুখি হতে হচ্ছে, তা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার জানান, সারা দেশের নদ-নদী দখলদারের তালিকা সংসদীয় কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। সেখানে ৪৯ হাজার ১৬২ জনের নাম রয়েছে। ওই তালিকা এরই মধ্যে ৬৪টি জেলার ডিসি-এসপিসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে দেওয়া হয়েছে। তালিকা ধরে অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য বলা হয়েছে।

বৈঠকে সংসদীয় কমিটির সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা