kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

কসবায় ট্রেন দুর্ঘটনা

তূর্ণা নিশীথার চালকসহ তিনজন দায়ী

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগে ট্রেন দুর্ঘটনার জন্য দায়ী তূর্ণা নিশীথা ট্রেনের চালক তাসের উদ্দিন, সহকারী লোকো মাস্টার অপু দে ও গার্ড আবদুর রহমান। দুর্ঘটনার পর গঠিত পাঁচটি পৃথক তদন্ত কমিটির মধ্যে তিনটির প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে। তদন্তে দোষী হিসেবে চিহ্নিতদের দুর্ঘটনার পরের দিনই সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ঢাকায় রেল ভবনে গতকাল বুধবার সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন তিনটি তদন্ত কমিটির প্রতিবেদনের তথ্য তুলে ধরেন। এ সময় প্রতিবেদনগুলোর সুপারিশমালাও সাংবাদিকদের অবহিত করা হয়। মন্ত্রী জানান, দুর্ঘটনা তদন্তে মোট পাঁচটি কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে তিনটি কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। এগুলোর একটি রেলপথ মন্ত্রণালয়, একটি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক এবং আরেকটি রেলওয়ে পূর্বাঞ্চলের মাধ্যমে করা হয়েছিল।

রেলমন্ত্রী সাংবাদিকদের জানান, কমিটিগুলো ঘটনাস্থল পরিদর্শন করে সাক্ষ্য-প্রমাণ গ্রহণ করে তা পর্যালোচনা করেছে। পাশাপাশি পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে সিদ্ধান্তে উপনীত হয়েছে। তিনটি কমিটির পাওয়া তথ্য প্রায় একই রকম। আন্ত নগর ৭৪১ নম্বর তূর্ণা নিশীথা ট্রেনের লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার ও গার্ড সিগন্যালগুলো যথাযথভাবে পর্যবেক্ষণ না করে ট্রেন পরিচালনা করায় এই দুর্ঘটনা সংঘটিত হয়েছে। ভবিষ্যতে দুর্ঘটনা রোধে কমিটিগুলো পাঁচটি সুপারিশ করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা