kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

তারুণ্যের জয়গানে আনন্দের মঞ্চনাটক

আইডিএলসি নাট্যোৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণ সাজানো হয়েছে শৈল্পিকভাবে। কোথাও নান্দনিক ঝাড়বাতির ঝলকানি। কোথাও রং-বেরঙের ফেস্টুন, পোস্টার। প্রাঙ্গণজুড়ে মানুষ আর মানুষ। দল বেঁধে এসেছে অনেকেই। তাদের অনেকেই তরুণ-তরুণী। তরুণ প্রজন্মের সামনে মঞ্চনাটককে জনপ্রিয় করতে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পাঁচ দিনের নাট্যোৎসব। ‘তারুণ্যের জয়গানে আসুন আনন্দের মঞ্চে’ স্লোগানে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির আয়োজনে শুরু হলো এ উৎসব।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন উদ্বোধনী আয়োজনের প্রধান অতিথি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের সিইও আরিফ খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার।

পাঁচ দিনের এই উৎসবে অংশ নিচ্ছে ঢাকা থিয়েটার, আরশিনগর, নাগরিক নাট্যাঙ্গন, তাড়ুয়া, পদাতিক নাট্য সংসদ, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, সময় নাট্যদল, নাট্যচক্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ।

আসাদুজ্জামান নূর বলেন, শুধু শিক্ষিত হলেই মানবিক হওয়া যায় না। সুশিক্ষায় শিক্ষিত হতে না পারলে সব কিছুই বৃথা। শিক্ষিত হওয়ার চেয়ে সুশিক্ষা অর্জনের প্রয়োজনীয়তা অনেক বেশি। এ সময় তিনি সহপাঠীদের দ্বারা বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডের বিষয়টি তুলে ধরে আক্ষেপ প্রকাশ করেন।

তিনি আরো বলেন, একজন পরিপূর্ণ ভালো মানুষ তথা মানবিক মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হলে সংস্কৃতিকে সঙ্গী করে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, ‘৪৫ বছর বয়স পর্যন্ত নিজের পকেটের টাকা খরচ করে নাটক করেছি। কিন্তু এখনকার ছেলে-মেয়েদের মধ্যে সেই ধৈর্য নেই।’

আলিয়ঁস ফ্রঁসেজ চিত্রপ্রদর্শনী শুরু

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার গ্যালারি জুমে শুরু হলো যৌথ চিত্রপ্রদর্শনী। গতকাল বিকেলে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বিশিষ্ট চিত্রশিল্পী অধ্যাপক জামাল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস বিভাগের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান।

মন্তব্য



সাতদিনের সেরা