kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

রাজধানীর পরিত্যক্ত স্থানকে পার্ক ও শিশু অঞ্চল তৈরির কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পার্ক ও খেলার মাঠগুলো নগরবাসীর সামাজিকীকরণ, বিনোদন, খেলাধুলা, মানসিক প্রশান্তি এবং শরীরচর্চার ক্ষেত্র। কিন্তু ঢাকা শহরের প্রতিটি কমিউনিটিতে পার্ক ও খেলার মাঠ সুনিশ্চিত হয়নি। আবার অনেক মাঠ-পার্ক নারী, প্রতিবন্ধী ব্যক্তি, বিশেষ করে পাঁচ বছরের নিচের বয়সের শিশুদের ব্যবহারের কোনো সুযোগ নেই। এ বিষয়টি বিবেচনায় নিয়ে রাজধানীর পরিত্যক্ত স্থানকে পার্ক ও শিশু অঞ্চল তৈরির কার্যক্রম শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের অনুমোদন সাপেক্ষে ইউএনহ্যাবিট্যাটের আর্থিক সহযোগিতায় ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট (ডাব্লিউবিবি ট্রাস্ট) কর্তৃক মিরপুরের বাউনিয়া বাঁধ ঈদগাহ খেলার মাঠ এবং পল্লবীর ৫ ও ৬ নম্বর রোডের দুটি মাঠে শিশু অঞ্চল তৈরির কার্যক্রমের উদ্বোধন করা হয়। বাউনিয়া বাঁধ ঈদগাহ মাঠের বৈশিষ্ট্য বজায় রেখে এক পাশে ছোট একটি শিশু অঞ্চল এবং পল্লবীর ৫ ও ৬ নম্বর রোডের মাঝে পরিত্যক্ত একটি স্থানে এলাকাবাসীর চাহিদা অনুযায়ী বিশেষ করে নারী, বয়স্ক ও শিশুদের সুবিধার্থে বিভিন্ন খেলার উপকরণ, বসার জায়গাসহ বৃক্ষ রোপণ করে ছোট আকারের পার্কে রূপান্তরিত করা হয়েছে।

ওই পার্ক ও শিশু অঞ্চলের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. তারিক বিন ইউসুফ। ডাব্লিউবিবি ট্রাস্টের প্রগ্রাম ম্যানেজার মারুফ হোসেনের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন ৫ নম্বর ওয়ার্ড কমিশনার আব্দুল রউফ, ২ নম্বর ওয়ার্ড কমিশনার সাজ্জাদ হোসেন, ইউএনহ্যাবিট্যাটের কো-অর্ডিনেটর মো. সোহেল রানা, ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী প্রমুখ।

মন্তব্য