kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

পেঁয়াজের দাম

এক দিনেই কেজিতে কমল ১০০ টাকা

তিন ব্যবসায়ীকে অর্থদণ্ড
পেঁয়াজ বর্জনের শপথ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এক দিনেই কেজিতে কমল ১০০ টাকা

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বিভিন্ন বাজারে এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ১০০ টাকা। গত রবিবার পাটগ্রামে প্রতি কেজি পেঁয়াজ ২৪০ টাকায় বিক্রি হলেও সোমবার রাত থেকে দাম নেমে ১৪০ টাকায় বিক্রি হয়। বিদেশ থেকে পেঁয়াজ আসার খবরেই দাম কমিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী সাত দিন পেঁয়াজ বর্জনের শপথ নিয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সিরাজগঞ্জের শাহজাদপুরে বেশি দামে পেঁয়াজ ও চাল বিক্রি এবং ওজনে কম দেওয়ার অপরাধে তিন ব্যবসায়ীকে ২১ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

পাটগ্রামে পেঁয়াজের দাম কমায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তি এসেছে। সবজি ক্রেতা মো. হোসেনুরজ্জামান হোসেন বলেন, ‘বাইরের দেশ থেকে পেঁয়াজ আসার খবর শুনেই মনে হয় ব্যবসায়ীরা পেঁয়াজের দাম কমিয়েছে। এক দিনের ব্যবধানে পেঁয়াজ কেজিতে ১০০ টাকা কমে এখন ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।’ বাউরা বাজারের খুচরা সবজি বিক্রেতা জিয়ারুল হক বলেন, ‘গত রবিবার প্রতি কেজি পেঁয়াজ খুচরা বিক্রি করেছি ২৪০ টাকা। দাম কমে যাওয়ায় সোমবার রাত থেকে বিক্রি করছি ১৪০ টাকা দরে।’

ইবিতে পেঁয়াজ বর্জনের শপথ

কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে গতকাল মঙ্গলবার দুপুরে ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত পেঁয়াজ বর্জনের শপথ নেন শিক্ষার্থীরা। পেঁয়াজ সিন্ডিকেটকে প্রশ্রয় না দিতে এবং ভোক্তার অধিকার প্রতিষ্ঠা করতে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের সামনে মানববন্ধন শেষে এ শপথ নেন তাঁরা। পেঁয়াজের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কনজ্যুমার ইয়ুথ ইবি শাখার সভাপতি শামিমুল ইসলাম সুমন শপথবাক্য পাঠ করান। বক্তারা বলেন, দেশে সিন্ডিকেট করে জনসাধারণ তথা ভোক্তাদের জিম্মি করে পেঁয়াজের মূল্য বাড়ানো হয়েছে। এ জন্য তাঁরা সিন্ডিকেটের প্রতি ঘৃণা প্রকাশ করেন। একই সঙ্গে পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে চার দফা দাবি জানান।

পেঁয়াজ ও চাল ব্যবসায়ীকে অর্থদণ্ড

সোমবার সন্ধ্যায় শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা ও সহকারী কমিশনার (ভূমি) জাকিয়া সুলতানা পৌর সদর দ্বারিয়াপুরে বাজার তদারকির সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অতিরিক্ত দামে পেঁয়াজ ও চাল বিক্রি করায় পেঁয়াজ ব্যবসায়ী আলমগীর হোসেন ও চাল ব্যবসায়ী চন্দনকে এবং ওজনে কম দেওয়ায় চাল ব্যবসায়ী মো. সেলিম মিয়াকে সাত হাজার টাকা করে জরিমানা করা হয়। আর অন্য ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন পাটগ্রাম (লালমনিরহাট), ইসলামী বিশ্ববিদ্যালয় ও শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি]

মন্তব্য



সাতদিনের সেরা