kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

দৃশ্যমান হচ্ছে প্রায় আড়াই কিলোমিটার

পদ্মা সেতুর ১৬তম স্প্যান বসছে আজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুর ১৬তম স্প্যান বসতে যাচ্ছে আজ মঙ্গলবার। স্প্যানটি ১৬ ও ১৭নং পিলারের ওপর বসানো হবে। আর এটি বসে গেলে সেতুের দুই হাজার ৪০০ মিটার (প্রায় আড়াই কিলোমিটার) দৃশ্যমান হবে। এ ছাড়া এ মাসেই এ সেতুতে অন্তত আরো দুটি স্প্যান বসবে। এর আগে ১৫টি স্প্যান বসানোর মাধ্যমে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটির দুই হাজার ২৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

পদ্মা সেতুর দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে ভাসমান ক্রেন তিনাই-ই-তে করে ৩ডি স্প্যানটি মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কুমারভোগ পদ্মা সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে যাওয়া হবে। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৬ ও ১৭নং পিলারের দূরত্ব কম হওয়ায় এটি নিয়ে যেতে ভাসমান ক্রেনের তেমন সময় লাগবে না। আশা করা যাচ্ছে আবহাওয়াসহ সব কিছু অনুকূলে থাকলে দুপুরের মধ্যেই স্প্যানটি পিলারের ওপর বসানো সম্ভব হবে।

এর পর কয়েকদিনের মধ্যেই ‘৪ডি’ নম্বর স্প্যানটি ২২ ও ২৩ নম্বর খুঁটিতে বসানো হবে। এটির প্রস্তুতিও প্রায় সম্পন্ন। এ ছাড়া ২১ ও ২২নং পিলারের ওপর আরো একটি স্প্যান এ মাসেই বসানো হবে।

ওই প্রকৌশলী আরো জানান, ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা ৪ডি স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্ল্যাটফরম তৈরি করে নদীর তীরে রাখা আছে। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতা সংকটের কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হচ্ছে। পলি জমে থাকায় ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছতে পারছিল না। তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিন-রাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়েছে।

এদিকে ওয়ার্কশপের ইয়ার্ডে ৬এ, ৬বি, ৫সি নম্বর স্প্যান বেশ কিছুদিন ধরে তৈরি আছে। উচ্চক্ষমতার ড্রেজারে রাত-দিন ড্রেজিং করায় নাব্যতা সংকট এখন কমে এসেছে।

মন্তব্য