kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

সংক্ষিপ্ত

সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদারে বৌদ্ধদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি জোরদার করতে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা পালনের জন্য বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল সোমবার সন্ধ্যায় বঙ্গভবনে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদ ট্রাস্ট নেতাদের উদ্দেশ করে বলেন, ‘কোনো ধর্মই কোনো ধরনের উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ সমর্থন করে না। আপনাদের দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতি আরো জোরদারে কাজ করতে হবে।’ তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ। এখানে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধর্মের লোকজন শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সাম্প্র্রদায়িক সম্প্রীতির মধ্যে বসবাস করে আসছে।

রাষ্ট্রপতি তাঁর নেপাল সফরের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকার নেপালের লুম্বিনীতে একটি বৌদ্ধ মন্দির নির্মাণ করবে। এ জন্য নেপাল সরকার লুম্বিনীতে একটি প্লট বরাদ্দ করেছে। এ বিষয়ে ট্রাস্ট সদস্যরা রাষ্ট্রপতিকে মন্দিরের নকশা ও প্রয়োজনীয় অন্য কাগজপত্রসহ তাঁদের কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিত করেন।

লুম্বিনী নেপালের ৫ নম্বর প্রদেশের রুপনদেহি জেলায় অবস্থিত একটি বৌদ্ধ তীর্থস্থান। এখানে মায়াদেবী মন্দিরসহ বেশ কিছু পুরনো মন্দির রয়েছে। এ ছাড়া এখানে বিভিন্ন দেশের বৌদ্ধ সংগঠনের আর্থিক সহায়তায় নির্মিত ও নির্মাণাধীন বেশ কিছু মন্দির রয়েছে।

মন্তব্য