kalerkantho

শনিবার । ১৮ জানুয়ারি ২০২০। ৪ মাঘ ১৪২৬। ২১ জমাদিউল আউয়াল ১৪৪১     

বন্দরের মদনপুর-মদনগঞ্জ সড়ক

রাস্তা খানাখন্দে ভরা হরহামেশা ছিনতাই

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নারায়ণগঞ্জের অন্যতম শিল্প ও বাণিজ্যিক এলাকা বন্দর উপজেলা। এই উপজেলায় সিমেন্ট, ডকইয়ার্ড, মেরিন টেকনোলজি, পারটেক্স বোর্ড, বিদ্যুৎকেন্দ্র, টেক্সটাইল মিলস, ফ্লাওয়ার মিলস, ইটখোলাসহ বড় বড় শিল্প-কারখানা গড়ে উঠে দেশের রাজস্ব খাতে বিশেষ অবদান রাখছে। বন্দর উপজেলার যে সড়কটি ঘিরে এই শিল্প-কারখানা গড়ে উঠেছে, সেটি হলো মদনপুর-মদনগঞ্জ সড়ক। সেই সড়কে চলতে গিয়ে এখন হরহামেশা বিপদের মুখে পড়তে হচ্ছে পথচারীকে।

মদনগঞ্জের ফরাজীকান্দা বাসস্ট্যান্ড এলাকার সড়কের অনেকাংশে খানাখন্দের কারণে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। প্রায় আধাকিলোমিটার দৈর্ঘ্যের এই অংশে সামান্য বৃষ্টিতেই পুরো রাস্তা কর্দমাক্ত হয়ে পড়ে। আর গর্তভরা জলের কারণে প্রায়ই ঘটে দুর্ঘটনা। এ ছাড়া শুষ্ক মৌসুমে ধুলাবালির ভোগান্তি তো আছেই। প্রায় ১২ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়কে সন্ধ্যা নামলেই রাস্তার দুই পাশে ঝোপঝাড়ের নিস্তব্ধতায় ছিনতাইকারীরা হয়ে ওঠে ‘অপ্রতিরোধ্য’। বিশেষ করে, অন্ধকার আর ঝোপঝাড়ের আড়ালে দুর্বৃত্তরা ওত পেতে থেকে অনায়াসে ছিনতাই করে সটকে যেতে পারে। সড়কের ফরাজীকান্দা, লক্ষ্মণখোলা, দাসেরগাঁও, তালতলা, সমরক্ষেত্র সংলগ্ন পুল, রেললাইন বাইপাস ব্রিজ, আকিজ সিমেন্টের ট্রাকস্ট্যান্ড, ইস্পাহানী বাজার, কুড়িপাড়া, বাগবাড়ী, হান্ডুল ব্রিজ এলাকায় মাঝেমধ্যেই ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটছে। এ ছাড়া ছিনতাইকারীরা ঝোপের আড়াল থেকে বিভিন্ন কলকারখানার গাড়িকে লক্ষ্য করে ঢিল ছুড়ে যানবাহনের ক্ষতি করছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সড়কের মদনগঞ্জের ফরাজীকান্দা বাসস্ট্যান্ড এলাকার কিছু অংশ খানাখন্দে ভরা। অল্প দূরেই উত্তর ফরাজীকান্দা এলাকায় সড়কের পাশে সিটি করপোরেশনের ফেলা ময়লার স্তূপ সেখানকার পরিবেশকে বিষিয়ে তুলেছে। ছিনতাইয়ের বিষয়টি তুলে ধরে চালকরা বলেন, এই সড়কে সন্ধ্যা হলেই নেমে আসে নির্জনতা। ফলে ছিনতাইকারীরাও বেপরোয়া হয়ে ওঠে। সড়কটিতে টহল পুলিশের তৎপরতা বাড়ানোরও দাবি জানান স্থানীয় এলাকাবাসী ও চালকরা।

জানা গেছে, গত ১৯ অক্টোবর মদনপুর-মদনগঞ্জ সড়কের সমরক্ষেত্র এলাকায় নির্জনতার সুযোগে মো. রনি নামের এক ব্যবসায়ীকে কুপিয়ে ও হাত-পায়ের রগ কেটে ফেলে যায় দুর্বৃত্তরা। পরদিন ২০ অক্টোবর সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গত ২৮ জুলাই এই সড়কের ধামগড় এলাকায় বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডের একটি গাড়িকে লক্ষ্য করে ঝোপের আড়াল থেকে ইটপাটকেল ছুড়ে গাড়ির ক্ষতিসাধন করে দুর্বৃত্তরা। বিষয়টি নিয়ে বন্দর থানায় জিডি করা হয়।

বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডের বিভাগীয় প্রধান (প্রশাসন ও মানবসম্পদ বিভাগ) এম জেড হোসেন আরজু বলেন, ‘মদনপুর-মদনগঞ্জ সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে। বন্দরের অনেক কলকারখানা এই সড়ককে কেন্দ্র করেই গড়ে উঠেছে। এ ছাড়া নির্মাণাধীন তৃতীয় শীতলক্ষ্যা সেতুর কাজে কর্মরত অনেক বিদেশি এ পথেই যাতায়াত করেন। তাই এই সড়কে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা প্রয়োজন।’

মন্তব্য



সাতদিনের সেরা