kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

যুক্তিতর্ক শুরু এমপি লিটন হত্যা মামলার

এ মাসেই রায়ের সম্ভাবনা

গাইবান্ধা প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল ১১টার দিকে গাইবান্ধা জেলা ও দায়রা জজ দিলীপ কুমার ভৌমিকের আদালতে সাক্ষী ও আসামিদের উপস্থিতিতে যুক্তিতর্ক শুরু হয়; চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

তবে প্রথম দিন যুক্তিতর্ক শেষ না হওয়ায় আদালত মুলতবি ঘোষণা করে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে আবারও যুক্তিতর্ক শুনানির দিন ধার্য করেন বিচারক। যুক্তিতর্কের সময় আদালতে মামলার সাক্ষী ও নিহতের স্বজনরা উপস্থিত ছিলেন।

সকালে কারাগার থেকে কঠোর নিরাপত্তায় হত্যার মূল অভিযুক্ত সাবেক সংসদ সদস্য কর্নেল (অব.) আবদুল কাদের খানসহ আটজন আসামির মধ্যে ছয়জনকে আদালতে হাজির করে পুলিশ। অন্য দুজন মামলার আসামি কসাই সুবল কারাগারে অসুস্থ অবস্থায় মারা যান। এ ছাড়া ভারতে পলাতক রয়েছেন আসামি চন্দন কুমার রায়। আইনজীবীরা জানান, আসামি চন্দনকে দ্রুতই গ্রেপ্তার করে দেশে আনার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, রাষ্ট্রপক্ষের আইনজীবীরা যুক্তিতর্কের একপর্যায়ে আদালতে আসামিদের মৃত্যুদণ্ডসহ সর্বোচ্চ শাস্তি দাবি করেন। এ সময় আসামিপক্ষের আইনজীবীরা কাদের খানকে নির্দোষ দাবি করে আদালতে তাঁদের যুক্তি উপস্থাপন করেন।

পাবলিক প্রসিকিউটর (পিপি) শফিকুল ইসলাম শফি সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, আদালতে যুক্তিতর্ক উপস্থাপনকালে মামলার এজাহার, আসামি-সাক্ষীদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, অস্ত্র উদ্ধারসহ নানা প্রসঙ্গ তুলে ধরা হয়। আসামিপক্ষও তাদের যুক্তি উপস্থাপন করে। তবে সব যুক্তিতর্ক উপস্থাপন তুলে ধরা শেষ না হওয়ায় আজ মঙ্গলবার যুক্তিতর্কের দ্বিতীয় দিন ধার্য করেন বিচারক। যুক্তিতর্ক শেষ হলে আদালত এ মাসেই মামলার রায় ঘোষণার দিন-তারিখ নির্ধারণ করতে পারেন। তিনি বলেন, ‘আশা করা হচ্ছে এ মাসেই রায় ঘোষণা করা হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা