kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

রোহিঙ্গা নিপীড়নের তদন্ত

আইসিসির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করল মিয়ানমার

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ তদন্তে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) আদেশ প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার সরকার গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে আইসিসির আদেশ প্রত্যাখ্যান করেছে। এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় আইসিসির প্রাক-বিচারিক আদালত-৩ রোহিঙ্গাদের গণবাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসার প্রেক্ষাপট তদন্ত শুরু করতে আইসিসির কৌঁসুলির আবেদন মঞ্জুর করেন।

মিয়ানমার সরকারের মুখপাত্র য তে গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আইসিসির সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের সঙ্গে সংগতিপূর্ণ নয়। তিনি বলেন, কোনো অপরাধ সংঘটিত হয়ে থাকলে প্রয়োজনে মিয়ানমারের আদালত নিজেই সেগুলোর বিচার করবেন।

মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রসঙ্গে মুখপাত্র য তে বলেন, মিয়ানমার বা এর সরকার চোখ বন্ধ করে রাখেনি।

ভাসানচরে জাতিসংঘ প্রতিনিধিদলের সফর স্থগিত : এদিকে জাতিসংঘের একটি কারিগরি মিশনের নোয়াখালীর ভাসানচর সফরের পরিকল্পনা স্থগিত করা হয়েছে। আজ রবিবার ওই মিশনের তিন দিনের সফরে ভাসানচরে যাওয়ার কথা ছিল।

জানা গেছে, সরকার জাতিসংঘের কাছে তাদের ওই মিশনের বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে। সেটি জানানোর পরই উভয় পক্ষ মিলে সফরের তারিখ নতুন করে নির্ধারণ করবে।

আশ্রিত রোহিঙ্গাদের একাংশকে ভাসানচরে স্থানান্তর নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ও বিভিন্ন সংস্থার নেতিবাচক মনোভাব রয়েছে। তবে সরকার স্পষ্ট জানিয়েছে, জোর করে কোনো রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হবে না।

মন্তব্য



সাতদিনের সেরা