kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

বাংলাদেশের গণমাধ্যমে মোদির ভুয়া চিঠি, ভারতে তোলপাড়

কূটনৈতিক প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এ দেশের মূলধারার কয়েকটি সংবাদমাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি জাল চিঠির খবর নিয়ে প্রবল ক্ষুব্ধ হয়েছে নয়াদিল্লি। বাবরি মসজিদ নিয়ে ভারতে সাম্প্রতিক রায়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাক্ষর জাল করে বিচারকদের অভিনন্দন জানানোর একটি চিঠি প্রথমে একটি অনলাইনে ছড়িয়ে দেওয়া হয়। এরপর বাংলাদেশের কয়েকটি গণমাধ্যম তা যাচাই-বাছাই না করেই অনুবাদ করে প্রকাশ করে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন গত বুধবার সন্ধ্যায় ওই চিঠিকে জাল হিসেবে আখ্যায়িত করে বিবৃতি দেয়। সেখানে বলা হয়, ভারতের প্রধান বিচারপতিকে মোদির চিঠি লেখার খবর সম্পূর্ণ মিথ্যা ও বিদ্বেষপূর্ণ। এর উদ্দেশ্য বাংলাদেশের মানুষকে বিভ্রান্ত করা এবং সামাজিক সম্প্রীতি বিনষ্ট করা।

জানা গেছে, ভারত নিয়ে ইচ্ছা করেই মিথ্যা তথ্য প্রচার ও প্রধানমন্ত্রীর চিঠি জালিয়াতির খবরে নয়াদিল্লি অত্যন্ত ক্ষুব্ধ হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিল সফর করছেন। তবে ভুয়া খবরের বিষয়টি ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র দপ্তর অবহিত হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার গত রাতে টুইট বার্তায় বাংলাদেশের গণমাধ্যমে ভুয়া খবরের বিষয়টি তুলে ধরে লিখেছেন, ‘বাংলাদেশ ও ভারতের জনগণের মধ্যে মৈত্রী বিনষ্ট, সম্প্রদায়গুলোর মধ্যে বিভক্তি ও বিরোধ সৃষ্টি এবং ইচ্ছাকৃতভাবে এ ধরনের ভুয়া ও বিদ্বেষপূর্ণ খবর প্রচারে আমরা তীব্র নিন্দা জানাই।’

জানা গেছে, কেএমনিউজ নামে একটি ওয়েবসাইট থেকে ওই ভুয়া চিঠিটি প্রচার করা হয়। ওই ওয়েবসাইটে যোগাযোগের ফোন নম্বর থেকে ধারণা করা হয় যে সেটি পাকিস্তান থেকেই পরিচালিত হয়। ভুয়া ওই চিঠি প্রসঙ্গে ওই ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, বাবরি মসজিদ নিয়ে ভারতের বিচারপতিরা যে রায় দিয়েছেন তার জন্য মোদি তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। ওই রায় হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে এবং ভারতের হিন্দুরা তা কৃতজ্ঞতার সঙ্গে চিরদিন মনে রাখবে—এমন বাক্যও ওই ভুয়া চিঠিতে উল্লেখ ছিল।

এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক গণবিজ্ঞপ্তিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠান নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমগুলোয় সতর্কতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা