kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা শুরু রবিবার

এক উপজেলার খাতা মূল্যায়ন অন্য উপজেলায়

নিজস্ব প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী রবিবার সারা দেশে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবে। এবার পরীক্ষার খাতা দেখায় স্বচ্ছতা আনতে এক উপজেলার খাতা অন্য উপজেলায় মূল্যায়ন করা হবে। 

এদিকে প্রাথমিক শিক্ষা সমাপনীতে গতবারের চেয়ে দুই লাখ ২৩ হাজার ৬১৫ জন পরীক্ষার্থী কমেছে। অন্যদিকে মাদরাসা শিক্ষাব্যবস্থা তথা ইবতেদায়িতে গতবারের চেয়ে ৩০ হাজার ৯৮৩ জন পরীক্ষার্থী বেড়েছে। পরীক্ষা শেষ হবে আগামী ২৪ নভেম্বর। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীর সংখ্য ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন এবং ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন। প্রতিমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র এক লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন।

প্রতিমন্ত্রী জানিয়েছেন, সারা দেশে সর্বমোট সাত হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে সাত হাজার ৪৫৮টি এবং বিদেশে ১২টি কেন্দ্র রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা