kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

সৌরভের পর মোদির আমন্ত্রণ

ইডেনে ক্রিকেট দেখতে যাবেন শেখ হাসিনা

কূটনৈতিক প্রতিবেদক   

১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী ২২ নভেম্বর এক দিনের সফরে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরের নেপথ্যে ‘ক্রীড়া কূটনীতি’। সেদিনই প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলতে নামবে সফরকারি বাংলাদেশ ও স্বাগতিক ভারত ক্রিকেট দল। লর্ডসের আদলে সেই কলকাতার ইডেন গার্ডেনসের মাঠে খেলা শুরুর ঘণ্টা বাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগেই আমন্ত্রণ ও অনুরোধ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। গত বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শেখ হাসিনাকে চিঠি পাঠিয়ে আমন্ত্রণ জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, ভারতের প্রধানমন্ত্রী চিঠি পাঠিয়ে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরটি সরকারিভাবে গ্রহণ করা হবে। শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অতিথি করা হবে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, খসড়া সফরসূচি অনুযায়ী আগামী ২২ নভেম্বর সকাল পৌনে ১১টায় ভিভিআইপি ফ্লাইটযোগে প্রধানমন্ত্রী কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন। কলকাতায় ইডেন গার্ডেনসের দিবারাত্রির টেস্টের আগে অনুষ্ঠান ও প্রথম দিনের খেলার কিছু অংশ দেখে সেদিন সন্ধ্যায় তিনি ঢাকায় ফিরবেন।

নরেন্দ্র মোদি সে সময় কলকাতায় আসছেন কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী তখন কলকাতায় আসতে পারবেন না। কারণ আগে থেকেই তাঁর অন্য কর্মসূচি ঠিক করা আছে। আমরা খুশি হতাম, তিনি থাকতে পারলে। তবে তিনি চিঠিতে লিখেছেন যে অন্য কর্মসূচি থাকায় তিনি সে সময় কলকাতায় থাকতে পারবেন না।’ কলকাতা সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কোনো আলোচনা হবে কি—এ প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আশা করছে কথাবার্তা হবে এবং খেলাধুলার কথাই হবে।

প্রধানমন্ত্রীর ইউএই সফর শুরু কাল : পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘দুবাই এয়ার শো-২০১৯’ এ যোগ দিতে আগামীকাল শনিবার চার দিনের সফরে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) যাচ্ছেন। দুবাইয়ের শাসক ও ইউএইর ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে তিনি এ সফর করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা