kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

চট্টগ্রাম বন্দরে শুল্ক ফাঁকির চালান আটক

ঘোষণা পানির পাম্পের, এলো কসমেটিকস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পানির পাম্প ঘোষণা দিয়ে আনা কসমেটিকসের একটি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টমসের গোয়েন্দা বিভাগ এআইআর। চালানটি চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর গতকাল কনটেইনার খুলে কায়িক পরীক্ষা করে ফাঁকির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। চালানটিতে মোট এক কোটি ৩০ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়া হয়েছিল। চালানটির আমদানিকারক ঢাকার অনলি ওয়ান ইন্টারন্যাশনাল। আর পণ্য খালাসের দায়িত্বে ছিল সিঅ্যান্ডএফ এজেন্ট উজালা শিপিং লাইনস।

চট্টগ্রাম কাস্টমসের গোয়েন্দা বিভাগের প্রধান ও উপকমিশনার নুর উদ্দিন মিলন বলেন, গোপন তথ্যের ভিত্তিতে চালানটি আটক করা হয়। পরে কনটেইনার খুলে প্রায় ৩৭ হাজার কেজি বিভিন্ন ধরনের কসমেটিকস পাওয়া যায়। এতে এক কোটি ৩০ লাখ টাকার রাজস্ব ফাঁকি হয়েছিল। মূলত বিপুল শুল্ক ফাঁকি দিতে এই চালান এনেছে আমদানিকারক।

কাস্টমস কর্তৃপক্ষ বলছে, ঢাকার চম্পাটুলি লেনের আমদানিকারক অনলি ওয়ান ইন্টারন্যাশনাল চীন থেকে ২৩ হাজার কেজি পানির পাম্প আমদানির ঘোষণা দেয়। আমদানিকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট ছিল চট্টগ্রামের খাতুনগঞ্জের উজালা শিপিং লাইনস। চালানটি খালাসের জন্য গত ৫ নভেম্বর চট্টগ্রাম কাস্টমসে বিল অব এন্ট্রি জমা দেয় সিঅ্যান্ডএফ এজেন্ট। শুল্কও পরিশোধ করে। তার আগেই কাস্টমস গোয়েন্দা দলের হাতে ফাঁকির বিষয়টি ধরা পড়ে।

কনটেইনার খুলে কায়িক পরীক্ষার পর চালানটিতে পানির পাম্প পাওয়া যায় মাত্র ২০২ কেজি; অথচ ঘোষণা দিয়েছিল ২৩ হাজার কেজি। তবে কনটেইনার খোলার পর একে একে বেরিয়ে আসে বিভিন্ন ধরনের কসমেটিকস।

মন্তব্য



সাতদিনের সেরা