kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

আবদুল হামিদ-বিদ্যা দেবী বৈঠক

জলবায়ু : বাংলাদেশ-নেপাল একযোগে কাজ করবে

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ ও নেপাল জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের নেতিবাচক প্রভাব সম্পর্কে বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ফোরামে শক্তিশালী ভূমিকা রাখতে একযোগে কাজ করবে। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি গতকাল বুধবার সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতির বাসভবন শীতল নিবাসে দ্বিপক্ষীয় বৈঠকে একই অভিমত ব্যক্ত করেন। উভয় দেশের রাষ্ট্রপতি দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সুসম্পর্ক বজায় রাখায় একে অপরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রস সচিব জয়নাল আবেদীন জানান, ঢাকা এবং কাঠমাণ্ড দুই দেশের মধ্যে সড়ক, রেল, নৌ ও বিমান যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে উভয় দেশ গভীর আগ্রহ প্রকাশ করেছে।

নেপালের প্রেসিডেন্ট বলেন, ‘বাংলাদেশ ও নেপালের মধ্যে দূরত্ব মাত্র কয়েক কিলোমিটার। তবে বাংলাদেশ ও এর জনগণ সব সময় আমাদের হৃদয়ে।’ বৈঠকে দেবী ভাণ্ডারি বাংলাদেশের চলমান রাজনৈতিক স্থিতিশীলতা এবং বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতির ভূয়সী প্রশংসা করেন।

‘বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় নেপাল’ : নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি বলেছেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়নের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় নেপাল। নেপালের কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান অলি শর্মা গতকাল কাঠমাণ্ডুর ম্যারিয়ট হোটেলে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতে একথা বলেন।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, তার দেশ বন্ধুপ্রতিম দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে এবং জনগণের মধ্যে আঞ্চলিক যোগাযোগ জোরদারে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী।

রাষ্ট্রপতি আবদুল হামিদ নেপালের উন্নয়ন কৌশলের প্রশংসা করে আশ্বস্ত করেছেন যে, বাংলাদেশ নেপালের আর্থ-সামাজিক অগ্রগতিতে সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তুত।

‘শুধুমাত্র নেপালি শিক্ষার্থীদের বাংলাদেশ দীর্ঘমেয়াদি মাল্টিপল এন্ট্রি ভিসা সুবিধা দেয়’ : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শুধুমাত্র নেপালি শিক্ষার্থীদেরকে চার বছর অথবা কোর্সের সময়কালের জন্য দীর্ঘমেয়াদী মাল্টিপল এন্ট্রি ভিসা প্রদানের সুবিধা দিয়ে থাকে বাংলাদেশ। সাবেক প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির সহ-সভাপতি পুষ্প কামাল দাহাল (প্রচন্ড) গতকাল দুপুরে মেরিয়ট হোটেলে তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে এলে রাষ্ট্রপতি তাকে এ কথা বলেন।

মন্তব্য



সাতদিনের সেরা